বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'কেন্দ্রের উদাসীনতায় আমি বিস্মিত', মন্তব্য কলকাতা হাইকোর্চের বিচারপতির
 কলকাতা হাই কোর্ট
 কলকাতা হাই কোর্ট

'কেন্দ্রের উদাসীনতায় আমি বিস্মিত', মন্তব্য কলকাতা হাইকোর্চের বিচারপতির

  • আদালতের নির্দেশে ৬৬ দিন জেলে কাটান লাভলি।

‌কেন্দ্রের অনুমোদন না আসার কারণেই নিম্ন আদালতের নির্দেশের পরও ছাড়া পাননি এক বাংলাদেশি নাগরিক। কেন্দ্রের এই ভূমিকায় উষ্মা প্রকাশ করল হাই কোর্ট। বিচারপতি দেবাংশু বসাক জানিয়েছেন, ‘কেন্দ্রের এই উদাসীনতায় আমি বিস্মিত।’ এদিন ওই বাংলাদেশি নাগরিককে অবিলম্বে মুক্তি দিয়ে বিমানবন্দরে পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

গত ১৩ এপ্রিল বাংলাদেশ থেকে ভারতে আসেন বাংলাদেশের নাগরিক লাভলি আখতার। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও তিনি বসবাস করতে থাকেন। অবৈধভাবে বসবাস করার জন্য বসিরহাট পুলিশ তাঁকে গ্রেফতার করে। গত ১১ জুন বসিরহাটের সিনিয়র চিফ জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট লাভলিকে অবিলম্বে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন। এর আগে আদালতের নির্দেশে ৬৬ দিন জেলে কাটান লাভলি। লাভলির আইনজীবী সৌম্য নাগ হাইকোর্টকে জানান, বহু বাংলাদেশি নাগরিককেই মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও আটকে রাখা হয়েছে। কোথাও কোথাও তাঁদের শারীরিক নিগ্রহের শিকার হতে হচ্ছে বলে জানানো হয়। সরকারের উদাসীনতার কারণেই তাঁদের ছাড়া হচ্ছে না বলে আদালতের কাছে অভিযোগ জানান ওই আইনজীবী।

এদিন আদালতে লাভলির আইনজীবী কাছ থেকে পুরো বিষয়টি জানার পরই হাইকোর্টের তরফে নির্দেশ দেওয়া হয় যেন যত তাড়াতাড়ি সম্বব লাভলিকে ছেড়ে দেওয়া হয়।

বন্ধ করুন