বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আর টালবাহানা নয়, অভিভাবকদের এবার শোধ করতে হবে স্কুলের ফি, নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

আর টালবাহানা নয়, অভিভাবকদের এবার শোধ করতে হবে স্কুলের ফি, নির্দেশ হাইকোর্টের

  • আগেই বেসরকারি স্কুলগুলির ২৫ শতাংশ ফি মকুবের নির্দেশ দিয়েছেন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। শুক্রবার মামলাটির শুনানিতে জানিয়েছেন মোট ফি-র (মকুব হওয়ার আগে) ৫০ শতাংশ অবিলম্বে শোধ করতে হবে অভিভাবকদের।

কলকাতার বেসরকারি স্কুলে বকেয়া ফি জমা করার চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার ফি মকুবের দাবিতে আভিভাবকদের দায়ের করা মামলার শুনানিতে অবিলম্বে বকেয়া ফি-র ৫০ শতাংশ মিটিয়ে দিতে বলা হয়েছে।

ফি মকুবের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বেসরকারি স্কুলের পড়ুয়াদের অভিভাবকদের একাংশ। তাঁদের দাবি, করোনাকালে উপার্জন বন্ধ। ওদিকে স্কুল চলছে অনলাইনে। যার ফলে বহু বাড়তি খরচ করতে হচ্ছে না স্কুলকে। তাই পরিস্থিতি বিবেচনা করে ফি মকুব করা হোক।

এই আবেদনের ভিত্তিতে আগেই বেসরকারি স্কুলগুলির ২৫ শতাংশ ফি মকুবের নির্দেশ দিয়েছেন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। শুক্রবার মামলাটির শুনানিতে জানিয়েছেন মোট ফি-র (মকুব হওয়ার আগে) ৫০ শতাংশ অবিলম্বে শোধ করতে হবে অভিভাবকদের। বাকি ২৫ শতাংশ শোধ করতে হবে ২ সপ্তাহের মধ্যে।

অভিভাবকদের দাবি, অনেক অপ্রয়োজনীয় খরচ একসঙ্গে যোগ করে ফির ওপর চাপিয়ে দিচ্ছে স্কুলগুলি। এই অভিযোগ পেয়ে আদালত জানিয়েছে, কোন খাতে কত টাকা আদায় করা হচ্ছে তার বিস্তারিত জানাতে হবে অভিভাবকদের।

 

বন্ধ করুন