বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাইকোর্টে বাতিল অনাস্থা বৈঠক, কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান থাকছেন শুভেন্দু
শুভেন্দু অধিকারী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
শুভেন্দু অধিকারী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

হাইকোর্টে বাতিল অনাস্থা বৈঠক, কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান থাকছেন শুভেন্দু

  • কাঁথি সমবায় ব্যাঙ্কের মামলায় আপাতত স্বস্তি পেলেন শুভেন্দু অধিকারী।

কাঁথি সমবায় ব্যাঙ্কের মামলায় আপাতত স্বস্তি পেলেন শুভেন্দু অধিকারী। তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তার আনার জন্য যে বৈঠক ডাকা হয়েছিল, তা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। সোমবার বিচারপতি শম্পা সরকার জানান, যে বৈঠক ডাকা হয়েছে, তাতে পদ্ধতিগত ত্রুটি আছে। তার ফলে আপাতত কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদে বহাল থাকছেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা।

শুভেন্দুকে সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারণের জন্য একটি বৈঠক ডাকা হয়েছিল। কয়েকজন ডিরেক্টরের ডাকা সেই বৈঠক আগামিকাল (মঙ্গলবার) হওয়ার কথা ছিল। সেজন্য একটি নোটিশও জারি করা হয়েছিল। তাতে জানানো হয়েছিল, শুভেন্দুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আসার জন্য বৈঠক ডাকা হয়েছে। যদিও সেই বৈঠক নিয়ে আপত্তি তোলেন কাঁথি সমবায় ব্যাঙ্কেরই এক ডিরেক্টর। তিনি দাবি করেন, সেই বৈঠক পুরোপুরি অবৈধ। বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়।

সেই মামলার শুনানিতে সোমবার হাইকোর্ট জানায়, যে বৈঠক ডাকা হয়েছে, তাতে পদ্ধতিগত ত্রুটি আছে। চেয়ারম্যানকে সরানোর জন্য এভাবে বৈঠক ডাকার নিয়ম নেই। উপযুক্ত কারণ জানাতে হয়। প্রমাণ থাকার যে প্রয়োজনীয়তা আছে, সেই সংক্রান্ত নিয়মও মানা হয়নি বলে জানান বিচারপতি। সেই পরিস্থিতিতে বৈঠক বাতিলের নির্দেশ দেয় হাইকোর্ট।

আইনজীবী বিল্লোদল ভট্টাচার্য জানান, চেয়ারম্যানের অপসারণ চেয়ে আগামিকাল বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু একজন ডিরেক্টর অভিযোগ করেন, যে বৈঠক ডাকা হয়েছে, তা অবৈধ। হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে অমান্য করা হচ্ছে। সোমবারের শুনানির পর মঙ্গলবারের বৈঠক বাতিল করে দেওয়া হয়েছে। আগামিকাল কোনও বৈঠক হচ্ছে না। আপাতত (শুভেন্দু অধিকারী) চেয়ারম্যান থাকছেন বলে মনে হচ্ছে।

বন্ধ করুন