বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নিয়মনীতি ছাড়াই বদলি, SSK শিক্ষিকার আবেদনের প্রেক্ষিতে বলল আদালত
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

নিয়মনীতি ছাড়াই বদলি, SSK শিক্ষিকার আবেদনের প্রেক্ষিতে বলল আদালত

  • এদিন সেই মামলার শুনানিতে বিচারপতি বলেন, ‘এসএসকে শিক্ষকদের বদলির কোনও নীতি প্রণয়ন করেনি রাজ্য। তাহলে কীসের ভিত্তিতে বদলি? এই বদলি কোনও নিয়ম মেনে হয়নি।

রাজ্যে এক এসএসকে শিক্ষিকার বদলির নির্দেশকে চ্যালেঞ্জ করে দায়ের মামলায় কলকাতা হাইকোর্টে থাপ্পড় খেল রাজ্য সরকার। মঙ্গলবার এই মামলার শুনানিতে নিয়ম বহির্ভূতভাবে তাঁকে বদলি করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিচারপতি সৌগত ভট্টাচার্য। একই সঙ্গে রাজ্য সরকারকে একাধিক কড়া প্রশ্ন করেছেন তিনি।

অনিমা নাথ নামে বদলি হওয়া এক শিক্ষিকার আবেদনের ভিত্তিতে মঙ্গলবার এই পর্যবেক্ষণ দেন বিচারপতি। হুগলির বলাগড় থেকে তাঁকে মালদায় বদলি করা হয়েছিল। বারবার বদলির নির্দেশ প্রত্যাহারের আবেদন করেও কাজ না হওয়ায় গত ২৪ অগাস্ট বিধাননগরের বিকাশ ভবনের সামনে বিষপান করেন তিনি। এর পর শিক্ষা দফতরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হন ওই শিক্ষিকা।

এদিন সেই মামলার শুনানিতে বিচারপতি বলেন, ‘এসএসকে শিক্ষকদের বদলির কোনও নীতি প্রণয়ন করেনি রাজ্য। তাহলে কীসের ভিত্তিতে বদলি? এই বদলি কোনও নিয়ম মেনে হয়নি। শুধু কি ক্ষমতাবলে বদলি করা হয়েছে?’ বুধবার ফের মামলাটির শুনানি রয়েছে আদালতে। তখন এই প্রশ্নের জবাব দিতে হবে রাজ্যকে।

আন্দোলনকারী শিক্ষিকাদের দাবি, সরকারি বিধি অনুসারে SSK শিক্ষকদের বাসস্থান থেকে ২ কিলোমিটারের মধ্যে কাজ করার সুযোগ দিতে হবে। তাদের বদলির কোনও নিয়ম নেই। ১০,০০০ টাকা বেতনের চাকরিতে অন্যত্র থাকা সম্ভবও নয় বলে জানিয়েছেন তাঁরা।

 

বন্ধ করুন