বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাইকোর্টে ফের চড় খেল রাজ্য, আমফান দুর্নীতির রিপোর্ট গ্রহণ করল না আদালত
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

হাইকোর্টে ফের চড় খেল রাজ্য, আমফান দুর্নীতির রিপোর্ট গ্রহণ করল না আদালত

  • এদিন পর্যবেক্ষণে আদালত জানিয়েছে, আদালত রাজ্যের কাছে জানতে চেয়েছিল অভিযুক্তদের বিরুদ্ধে ঠিক কী পদক্ষেপ করা হয়েছে।

ফের আদালতে সপাটে চড় খেল রাজ্য সরকার। আমফান দুর্নীতি মামলায় রাজ্যের পেশ করা রিপোর্ট গ্রহণই করল না কলকাতা হাইকোর্ট। শুনানিতে প্রধান বিচারপতি রাজেশ বিন্দল স্পষ্ট জানালেন, এই রিপোর্ট আদালত ও জনগণের চোখে ধুলো দিতে তৈরি করা হয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর ফের রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে আদালত।

আমফান দুর্নীতি মামলায় রাজ্য সরকার কী পদক্ষেপ করতে চেয়েছে তা জানতে চেয়ে গত মাসে রাজ্য সরকারকে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছিল আদালত। আট দিনের মধ্যে পেশ করার কথা ছিল সেই রিপোর্ট। সোমবার সেই মামলার শুনানিতে রাজ্যের রিপোর্ট দেখে অত্যন্ত ক্ষুব্ধ হন প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। রাজ্যের পেশ করা রিপোর্ট আদালত গ্রহণ করবে না বলে স্পষ্ট করেন তিনি। সঙ্গে ফের রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

এদিন পর্যবেক্ষণে আদালত জানিয়েছে, আদালত রাজ্যের কাছে জানতে চেয়েছিল অভিযুক্তদের বিরুদ্ধে ঠিক কী পদক্ষেপ করা হয়েছে। তার কোনও উল্লেখ নেই রিপোর্টে। এতবড় একটা প্রাকৃতিক বিপর্যয়ের পর মানুষের ত্রাণ নিয়ে দুর্নীতি হল। অথচ রাজ্য সরকার অভিযুক্তদের কী পদক্ষেপ করেছে তার কোনও উল্লেখ নেই রিপোর্টে। দেখে মনে হচ্ছে আদালত ও জনগণের চোখে ধুলো দিতে তৈরি করা হয়েছে এই রিপোর্ট। এই রিপোর্ট গ্রহণ করবে না আদালত। আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে রাজ্যকে।

বলে রাখি, গত বছর মে-তে ঘূর্ণিঝড় আমফানে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা ও পূর্ব মেদিনীপুরের একাংশ। এর পর উত্তর ২৪ পরগনার বসিরহাটে ৫টি ট্রাকে করে খাদ্যসামগ্রী ত্রাণ পাঠায় রাজ্য সরকার। অভিযোগ স্থানীয় পঞ্চায়েত প্রধানের বাড়িতে নামিয়ে রাখা হয় সেই ত্রাণ। তার পর ট্রাকে করে তা পাচারের সময় ধরে ফেলেন স্থানীয়রা। অভিযোগ দায়ের হয় থানায়।

 

বন্ধ করুন