বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের উপর ভরসা নেই, ভোট পরবর্তী হিংসার মামলায় হাইকোর্টের ভর্ৎসনার মুখে সরকার

রাজ্যের উপর ভরসা নেই, ভোট পরবর্তী হিংসার মামলায় হাইকোর্টের ভর্ৎসনার মুখে সরকার

ভোট পরবর্তী হিংসা, কোচবিহার (ফাইল ছবি : এএনআই)

ফের ভোট পরবর্তী হিংসার মামলায় হাইকোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য সরকার।

ফের ভোট পরবর্তী হিংসার মামলায় হাইকোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য সরকার। রাজ্যের তরফে ভোট-পরবর্তী হিংসার মামলায় রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে যে আবেদন করা হয়েছিল। তবে সেই আর্জি খারিজ করে দেয় উচ্চ আদালতের বৃহত্তর বেঞ্চ।

ভোট পরবর্তী হিংসার পরিস্থিতি খতিয়ে দেখতে গত শুক্রবার জাতীয় মানবাধিকার কমিশনকে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল আদালত। এই নির্দেশের বিরুদ্ধে আবেদন জানায় রাজ্য সরকার। সেই আবেদন খারিজ করে আদালত বলে, নিজেদের তদন্তের রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনকে জমা দিতে পারে। পাশাপাশি আদালতের প্রশ্ন, এত লুকোচুরি কেন?

কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ, রাজ্যে মানবাধিকার কমিশন থাকা সত্ত্বেও বেশি অভিযোগ জমা পড়েছে কেন্দ্রীয় মানবাধিকার কমিশনে। এর থেকে স্পষ্ট যে, জাতীয় মানবাধিকার কমিশনের প্রতি আক্রান্ত মানুষদের আস্থা বেশি, এমনই মত কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের। সেই কারণে কেন্দ্রীয় মানবাধিকার কমিশনকে কমিটি গঠন করে রাজ্যের হিংসা পরিস্থিতি খতিয়ে দেখার যে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, সেই নির্দেশই আজ বহাল রাখল পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, কেন্দ্রীয় মানবাধিকার কমিশনে প্রায় ৫৪১টি অভিযোগ জমা পড়েছে। কিন্তু রাজ্যের মানবাধিকার কমিশনের কাছে এই নিয়ে এখনও পর্যন্ত কোনও অভিযোগ জমা পড়েনি। এই প্রেক্ষিতে হাইকোর্টের তরফে বলা হয়, 'যেভাবে তদন্ত হয়েছে সেটা সঠিক নয়। আপনারা অভিযোগকারীদের বক্তব্যই শুনছেন না। রাজ্যের আশ্বাসে আদালত ভরসা রাখতে পারছে না। আগের নির্দেশই বহাল থাকবে।'

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শুক্রের সঙ্গে শনির যুতি! শিবরাত্রির আগে তুলা সহ ৩ রাশির ভাগ্যে কয়েক গুণ লাভ নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের ‘প্রস্রাব চেটে পরিষ্কার কর’, বিশ্বনাথের ৮ বছরের ছেলেকে হুমকি-মারধর প্রতিবেশির জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয়শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার প্রথম মাসের বেতন ২.৩ লাখ! রাশিয়ার হয়ে লড়তে ইউক্রেন সীমান্তে যুদ্ধে মৃত ভারতীয় ‘একা পেলেই বলি, তুমি এত হট…’! সবাই হিংসে করে কাঞ্চনকে, তাই ট্রোল, দাবি শ্রীময়ীর কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম, এই মূল্যবৃদ্ধির পিছনে দায়ি কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.