বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ম্যানহোলে নেমে মৃত্যুতে কলকাতা পুরসভার কাছে হলফনামা চাইল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

ম্যানহোলে নেমে মৃত্যুতে কলকাতা পুরসভার কাছে হলফনামা চাইল হাইকোর্ট

  • আবেদনে জানানো হয়েছে, দেশে ম্যানহোলে মানুষ নামিয়ে কাজ করানো বেআইনি। তার পরও কী করে চারজনকে সুরক্ষাবিধির তোয়াক্কা না করে ম্যানহোলে নামানো হল? শুধু তাই নয়, মৃত চার ব্যক্তির পরিবারকে মাত্র ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিয়েছে কলকাতা পুরসভা।

ম্যানহোলে শ্রমিক নামিয়ে কাজ করার অভিযোগে কলকাতা পুরসভার কাছে হলফনামা তলব করল হাইকোর্ট। কোন পরিস্থিতিতে আইন ভেঙে ম্যানহোল পরিষ্কার করতে শ্রমিকদের নামানো হয়েছিল তার জবাব চেয়েছে আদালত। কুঁদঘাটে ম্যানহোলে কাজ করতে নেমে ৪ শ্রমিকের মৃত্যুর ঘটনায় কলকাতা পুরসভার বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে মানবাধিকার সংগঠনের দায়ের করা একটি মামলার প্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে আদালত।

আবেদনে জানানো হয়েছে, দেশে ম্যানহোলে মানুষ নামিয়ে কাজ করানো বেআইনি। তার পরও কী করে চারজনকে সুরক্ষাবিধির তোয়াক্কা না করে ম্যানহোলে নামানো হল? শুধু তাই নয়, মৃত চার ব্যক্তির পরিবারকে মাত্র ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিয়েছে কলকাতা পুরসভা। এই সামান্য টাকায় কি একটি পরিবার প্রতিপালন সম্ভব? আবেদনকারীদের আরও দাবি, এই ঘটনায় কলকাতা পুরসভা গঠিত কমিটি রিপোর্ট তৈরি করে ফেললেও জমা দিচ্ছে না। ১৫ জানুয়ারির মধ্যে সেই রিপোর্ট আদালতে জমা দিতে বলেছেন বিচারপতি।

গত বছর ২৫ ফেব্রুয়ারি কুঁদঘাট পাম্প হাউজের কাছে ম্যানহোলে কাজ করতে নেমেছিলেন ৭ শ্রমিক। বিষাক্ত গ্যাসে অসুস্থ হয়ে পড়েন তাঁদের ৪ জন। হাসপাতালে নিয়ে গেলে মৃত ঘোষণা করা হয় তাঁদের।

 

বন্ধ করুন