বাড়ি > বাংলার মুখ > কলকাতা > JU-র পোল্যান্ডের নাগরিক পড়ুয়াকে দেশে ফেরার নোটিশ খারিজ করল হাইকোর্ট
ফাইল ছবি
ফাইল ছবি

JU-র পোল্যান্ডের নাগরিক পড়ুয়াকে দেশে ফেরার নোটিশ খারিজ করল হাইকোর্ট

  • নোটিশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন কামিল। তাঁর আবেদনের প্রেক্ষিতে ১৮ মার্চ পর্যন্ত নোটিশ কার্যকরে স্থগিতাদেশ জারি করেছিল আদালত।

CAA বিরোধী সভায় যোগ দেওয়ায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পোলিশ ছাত্রকে ধরানো দেশ ছাড়ার নোটিশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বুধবার ওই নোটিশ খারিজ করেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের স্নাতকোত্তরের পড়ুয়া কামিল সিডসিন্সকির বিরুদ্ধে CAA বিরোধী মিছিলে যোগদানের অভিযোগ তুলে তাঁকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছিল বিদেশ মন্ত্রক। মন্ত্রকের দাবি, সরকার বিরোধী বিক্ষোভে যোগ দিয়ে ভিসার শর্ত ভঙ্গ করেছেন তিনি। এই অভিযোগে গত ১৪ ফেব্রুয়ারি তাঁকে ভারত ছাড়ার নোটিশ ধরানো হয়। নোটিশে ওই ছাত্রকে ১৪ দিনের মধ্যে ভারত ছাড়তে নির্দেশ দেওয়া হয়। ২৪ ফেব্রুয়ারি নোটিশটি পান কামিল। অর্থাৎ ৯ মার্চের মধ্যে দেশ ছাড়তে হত তাঁকে।

সেই নোটিশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন কামিল। তাঁর আবেদনের প্রেক্ষিতে ১৮ মার্চ পর্যন্ত নোটিশ কার্যকরে স্থগিতাদেশ জারি করেছিল আদালত।

অভিযুক্ত পড়ুয়ার আইনজীবী জয়ন্ত মিত্র আদালতে বলেন, ‘গত ১৯ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের একটি কর্মসূচিতে কিছু না জেনেই কৌতুহলবশত যোগদান করেন তিনি। তবে সেই কর্মসূচিতে শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছিল। কিন্তু বিষয়টি বুঝতে পেরেই জমায়েত থেকে সরে যান তিনি।’

মামলায় আদালতের পর্যবেক্ষণ এখনো জানা যায়নি।



বন্ধ করুন