বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শহরের ফুসফুসকে বাঁচাতে কমিটি গড়ল কলকাতা হাইকোর্ট, ময়দানকে বাঁচানো টার্গেট
শীত পড়েছে। উৎসবের মেজাজে ময়দান। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
শীত পড়েছে। উৎসবের মেজাজে ময়দান। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

শহরের ফুসফুসকে বাঁচাতে কমিটি গড়ল কলকাতা হাইকোর্ট, ময়দানকে বাঁচানো টার্গেট

  • এই পরিস্থিতিতে শহরের ফুসফুস ‘‌ময়দান’‌–কে বাঁচাতে এবার মাঠে নামল কলকাতা হাইকোর্ট। কারণ এই দূষণে কলকাতা ময়দানের ক্ষতি হতে পারে।

শীত পড়ার সঙ্গে সঙ্গে শহরে বেড়েছে দূষণ। এই পরিস্থিতিতে শহরের ফুসফুস ‘‌ময়দান’‌–কে বাঁচাতে এবার মাঠে নামল কলকাতা হাইকোর্ট। কারণ এই দূষণে কলকাতা ময়দানের ক্ষতি হতে পারে। তাই এই দূষণ থেকে শহরের ফুসফুসকে বাঁচাতে কমিটি গড়ে দিল কলকাতা হাইকোর্ট। আদালতের এই গঠিত কমিটি এখন ঠিক করবে শহরের সবুজ কি করে রক্ষা করবে। সবুজ বাঁচাতে না পারলে শহরের ফুসফুসকে দূষণ থেকে রক্ষা করা কার্যত মুশকিল।

কারা রয়েছেন এই কমিটিতে?‌ কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, দু’‌জন সদস্যকে এই কমিটিতে রাখা হয়েছে। এক, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। দুই, কেন্দ্রের প্রতিনিধি অতিরিক্ত সলিসিটর জেনারেলকে। তাঁরাই সবুজ সংরক্ষণের পরিকল্পনা করবেন। গাছ–গাছালি দিয়ে ঘেরা ময়দানকে শহরের ফুসফুস বলা হয়। এই কমিটিকে কলকাতা হাইকোর্ট কি করে সবুজায়ন রক্ষা করা যায় তা নিয়ে প্রস্তাব জমা দিতে নির্দেশ দিয়েছে।

এই ময়দানে রয়েছে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড, আর অদূরেই রয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়াল। ফলে সেগুলি দূষণে ক্ষতিগ্রস্ত হতে পারে। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ স্বতঃপ্রণোদিত মামলায় এই সিদ্ধান্ত নিয়েছেন। সেনাবাহিনী এবং পূর্ত দফতর যৌথভাবে কাজ করতে বলা হয়েছে। কমিটির সঙ্গে কথা বলে পরিকল্পনা তৈরি করার নির্দেশও দেওয়া হয়েছে। আগামী ১৪ জানুয়ারি এই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

বন্ধ করুন