বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: বড় ধাক্কা তৃণমূলের, মিলল না অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মাসখানেক আগে করা ভবিষ্যদ্বাণী

Calcutta High Court: বড় ধাক্কা তৃণমূলের, মিলল না অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মাসখানেক আগে করা ভবিষ্যদ্বাণী

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় 

প্রতি বছর গরমের ছুটিতে বিচারপতিদের নতুন রস্টার প্রকাশ করেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতির পদে শপথ নেওয়ার পর এদিন প্রথম রস্টার প্রকাশ করেন বিচারপতি টিএস শিবজ্ঞানম।

নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়সহ একের পর এক তৃণমূল নেতার গ্রেফতারিতে ক্রমশ প্রাসঙ্গিক হয়ে উঠেছে কলকাতা হাইকোর্টের বিচারপতিদের রস্টার। অর্থাৎ যে তালিকা অনুসারে বিচারপতিদের বিচার্য বিষয় নির্ধারিত হয়, বা কোন বিচারপতির এজলাসে কোন মামলা উঠবে তা ঠিক হয়। নিয়ম মেনে বৃহস্পতিবার গরমের ছুটির মধ্যে প্রকাশিত হয়েছে বিচারপতিদের নতুন রস্টার। তাতে প্রাথমিকের মামলার শুনানির দায়িত্ব বহাল রয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের হাতেই। অর্থাৎ ৩২ হাজার চাকরি বাতিলের মামলার শুনানি করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়ই।

প্রতি বছর গরমের ছুটিতে বিচারপতিদের নতুন রস্টার প্রকাশ করেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতির পদে শপথ নেওয়ার পর এদিন প্রথম রস্টার প্রকাশ করেন বিচারপতি টিএস শিবজ্ঞানম। বৃহস্পতিবার প্রকাশিত রস্টার অনুসারে বিচারপতি গঙ্গোপাধ্যায় শুনবেন প্রাথমিক মামলা, তবে সুপ্রিম কোর্ট যে মামলাদুটির এজলাস বদল করতে নির্দেশ দিয়েছিল সেগুলি শুনবেন বিচারপতি অমৃতা সিনহা। নিয়োগপ্রক্রিয়ায় বেনিয়মের কারণে ৩২ হাজার চাকরি বাতিলের মামলাও থাকবে তাঁরই এজলাসে।

মাদ্রাসা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি বিশ্বজিৎ বসু। কলেজ ও বিশ্ববিদ্যালয় সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি কৌশিক চন্দ। সিবিআই তদন্তের দাবি সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি রাজশেখর মান্থা। সিবিআই – ইডি সংক্রান্ত মামলার শুনানি হবে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে। বিচারপতি বিবেক চৌধুরী শুনবেন জমিজমার বিবাদ সংক্রান্ত মামলা। বিচারপতি অমৃতা সিনহা শুনবেন পঞ্চায়েত ও পুরসভা সংক্রান্ত মামলা।

বলে রাখি, কুন্তল ঘোষের অভিযোগের ভিত্তিতে ইডির দায়ের করা মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলবের অনুমতি দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ওই মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের এই নির্দেশের পর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন একে একে সব মামলাই আমার হাত থেকে চলে যাবে। সুপ্রিম কোর্ট যুগ যুগ জিও। ফলে নতুন রস্টারে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিচার্য বিষয় বদল হতে পারে বলে অনুমান করেছিলেন অনেকে। কিন্তু মিলল না সেই পূর্বাভাস।

 

বাংলার মুখ খবর

Latest News

ভোটারদের আটকাতে নন্দীগ্রামে ভাঙা হল সেতু! 'অপহৃত' ২ TMC এজেন্ট, দাবি দেবাংশুর RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? শনিবারের মজা দ্বিগুণ বাড়িয়ে নিন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, আর বিন্দাস হাসুন IPL-এর ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হজম- পিযূষকে লজ্জার হাত থেকে মুক্তি দিলেন যুজি ইভিএমে 'বিজেপির ট্যাগ', ষষ্ঠ দফার ভোটের সময় চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় সত্যি কথাই বলছেন’‌, প্রধানমন্ত্রীর মুখে শোনা গেল নতুন কথা সোনাক্ষীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যের আগে অস্বস্তিতে পড়েছিলেন জ্যাসন! কেন? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স IPL-এর নির্দিষ্ট প্লে-অফের ম্য়াচে ওপেন করার পাশাপাশি উইকেট নিয়ে ইতিহাস অভিষেকের

Latest IPL News

RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.