বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মামলকারীর কাছে তথ্য না থাকায় পিছিয়ে গেল বিশ্ব বাংলা লোগো মামলার শুনানি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি। (HT_PRINT)

মামলকারীর কাছে তথ্য না থাকায় পিছিয়ে গেল বিশ্ব বাংলা লোগো মামলার শুনানি

  • রাজ্য সরকার বিশ্ব বাংলা লোগোর যে কথা বলছে সেই মালিকানা রয়েছে একটি নির্দিষ্ট সমগ্র শিক্ষা মিশনের।

স্কুলের পোশাকে বিশ্ব বাংলা লোগো ব্যবহার করার বিজ্ঞপ্তি জারি হতেই জোর বিতর্ক শুরু হয়েছিল। রাজ্য সরকারের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিলেন বিরোধীরা। তাদের অভিযোগ ছিল, স্কুলের পোশাকে তৃণমূল নিজেদের লোগো ব্যবহার করতে চাইছে। পরে এ নিয়ে বিতর্ক গড়িয়েছে কলকাতা হাইকোর্ট পর্যন্ত। আজ সেই মামলার শুনানি ছিল। তবে মামলাকারীদের কাছে তথ্য না থাকায় মামলার শুনানি পিছিয়ে যায়। আগামী ২ মে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

স্কুলের নীল সাদা পোশাকে বিশ্ব বাংলা লোগো থাকা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল সমগ্র শিক্ষা মিশন। অভিযোগ উঠেছিল, তৃণমূল নিজেদের লোগো ব্যবহার করে স্কুলগুলির স্বাধীনতার উপর হস্তক্ষেপ করতে চায়ছে। তবে বিশ্ব বাংলা লোগোকে তৃণমূলের বলে দাবি করা হলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ওই লোগোকে রাজ্য সরকারের বলে দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, তিনি নিজেই বিশ্ব বাংলা লোগো এঁকেছিলেন। তারপর সেটি রাজ্য সরকারকে দিয়ে দিয়েছেন। আইনগতভাবে লোগোটি এখন রাজ্য সরকারের। ছাত্র-ছাত্রীদের পোশাক দিচ্ছে রাজ্য তাহলে সে ক্ষেত্রে রাজ্য সরকার কেন নিজেদের লোগো ব্যবহার করতে পারবে না? তাই নিয়ে প্রশ্ন তুলেছিলেন মমতা।

এদিন আদালতে মামলার শুনানিতে বিকাশ রঞ্জন ভট্টাচার্য প্রশ্ন তোলেন, রাজ্য সরকার বিশ্ব বাংলা লোগোর যে কথা বলছে সেই মালিকানা রয়েছে একটি নির্দিষ্ট সমগ্র শিক্ষা মিশনের। তাহলে রাজ্য সরকার কীভাবে এই সিদ্ধান্ত নিতে পারে। এ নিয়ে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন সৌমেন হালদার নামে এক ব্যক্তি। তার আইনজীবীর বক্তব্য, ‘আমাদের আপত্তি রয়েছে লোগো নিয়ে।’

বন্ধ করুন