বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: রুট ভঙ্গ করার দায়ে হাইকোর্টের রোষের মুখে বাস মালিক, ২ লক্ষ টাকা জরিমানা
বাস মালিককে জরিমানা হাইকোর্টের। প্রতীকী ছবি

Calcutta High Court: রুট ভঙ্গ করার দায়ে হাইকোর্টের রোষের মুখে বাস মালিক, ২ লক্ষ টাকা জরিমানা

  • মামলার বয়ান অনুযায়ী, সাধন বন্দ্যোপাধ্যায় নামে ওই বাস মালিকের বিরুদ্ধে রুট ভঙ্গ করার অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন পুরুলিয়ার আলপনা হালদার নামে অন্য এক মহিলা বাস মালিক। অভিযোগ ছিল, পুরুলিয়ার ঝালদা থেকে কলকাতাগামী বাস নির্দিষ্ট রুটে চালাচ্ছেন না ওই বাস মালিক।

নির্দিষ্ট রুটে বাস না চালানোয় এবার কড়া মনোভাব দেখালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রুট ভঙ্গ করার অভিযোগে বাস মালিককে দু’লক্ষ টাকা জরিমানা করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শুধু তাই নয়, জরিমানার টাকা নির্দিষ্ট সময়ে না মেটালে বাস মালিককে জেলে ভরে দেওয়া হবে বলেও স্পষ্ট জানিয়ে দিলেন বিচারপতি।

আদালত নির্দেশ দিয়েছে ৫ দিনের মধ্যে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে দু'লক্ষ টাকা জমা করতে হবে বাস মালিককে। পাশাপাশি অভিযুক্ত বাস মালিকের দুটি বাস নিজেদের হেফাজতে নেওয়ার জন্য পুরুলিয়ার পুলিশ সুপার এবং বিধাননগর পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছেন বিচারপতি। আদালতের এই কড়া মনোভাবে খুশি মামলাকারী। একইসঙ্গে এরফলে নির্দিষ্ট রুটে বাস চালানোর প্রবণতা বাড়বে বলেই মনে করছে বিশিষ্ট মহল।

মামলার বয়ান অনুযায়ী, সাধন বন্দ্যোপাধ্যায় নামে ওই বাস মালিকের বিরুদ্ধে রুট ভঙ্গ করার অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন পুরুলিয়ার আলপনা হালদার নামে অন্য এক মহিলা বাস মালিক। অভিযোগ ছিল, পুরুলিয়ার ঝালদা থেকে কলকাতাগামী বাস নির্দিষ্ট রুটে চালাচ্ছেন না ওই বাস মালিক। মামলাকারীর আইনজীবী জানান, পুরুলিয়ার ঝালদা থেকে ধর্মতলা পর্যন্ত দুটি রাত্রি কালীন বাস চলে ওই মহিলার। 

অন্যদিকে অভিযুক্ত বাস মালিক সাধন বন্দ্যোপাধ্যায়ের দুটি বাস চলে পুরুলিয়ার ঝালদা থেকে বিধাননগরের করুণাময়ী পর্যন্ত। কিন্তু সাধন বন্দ্যোপাধ্যায়ের বাস রুট ভঙ্গ করে ধর্মতলা হয়ে করুণাময়ী যাচ্ছে বলে অভিযোগ। যার ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আলপনা দেবী। এ নিয়ে তিনি একাধিকবার পরিবহণ দফতরে অভিযোগ জানিয়েছিলেন। তার ভিত্তিতে পরিবহণ দফতর সাধনের দুটি বাসের পারমিট বাতিল করে দিয়েছিল। এমনকি তাকে আর্থিক জরিমানাও করেছিল। তারপরেও তার বাস ধর্মতলা হয়ে যাচ্ছিল। এরপরে আদালতের দ্বারস্থ হন আলপনা দেবী। আগামী ২০ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি।

বন্ধ করুন