বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > High Court: পাঁচটি ধর্ষণে নির্যাতিতাদের ক্ষতিপূরণ, লিগ্যাল সার্ভিসেসকে বিবেচনার নির্দেশ
ধর্ষণের মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ। প্রতীকী ছবি।
ধর্ষণের মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ। প্রতীকী ছবি।

High Court: পাঁচটি ধর্ষণে নির্যাতিতাদের ক্ষতিপূরণ, লিগ্যাল সার্ভিসেসকে বিবেচনার নির্দেশ

  • আজ মামলার শুনানিতে রাজ্যের পক্ষ থেকে জানানো হয়, দময়ন্তী সেন কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার পদে রয়েছেন। ফলে তার কাঁধে অনেক দায়িত্ব রয়েছে। তাই অন্য কাউকে তদন্তভার দেওয়া হোক।

রাজ্যে পাঁচটি ধর্ষণের ঘটনায় নির্যাতিতাদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে উদ্যোগী কলকাতা হাইকোর্ট। নির্যাতিতদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি রাজ্য লিগ্যাল সার্ভিসেস এবং জেলা লিগ্যাল সার্ভিসেস কর্তৃপক্ষকে বিবেচনা করতে বলেছে কলকাতা হাইকোর্ট। ময়নাগুড়ি, নেত্রা পিংলা, শান্তিপুর এবং নামখানা পাঁচটি ধর্ষণের মামলার ক্ষেত্রে বিষয়টির উপর আলোকপাত করেছে রাজ্যের উচ্চ আদালত। অন্যদিকে, কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার দময়ন্তী সেনকে সরিয়ে অন্য কোনও পুলিশ কর্তাকে তদন্তভার দেওয়ার আর্জি জানিয়েছে রাজ্য।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে আজ মামলার শুনানি হয়। আজ মামলার শুনানিতে রাজ্যের পক্ষ থেকে জানানো হয়, দময়ন্তী সেন কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার পদে রয়েছেন। ফলে তার কাঁধে অনেক দায়িত্ব রয়েছে। তাই অন্য কাউকে তদন্তভার দেওয়া হোক। পাঁচটি ধর্ষণের ঘটনায় তদন্তের দায়িত্ব দময়ন্তী সেনের ওপর। এই তদন্তে যা যা অগ্রগতি হয়েছে সেই সমস্ত তথ্য এবং অগ্রগতির কেস ডায়েরি কলকাতা হাইকোর্টে জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১২ এপ্রিল থেকে আইপিএস দময়ন্তীকে ধর্ষণের ঘটনায় তদন্তভার দিয়েছিল কলকাতা হাইকোর্ট। একের পর এক যেভাবে ধর্ষণের ঘটনা ঘটেছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধান বিচারপতি। তিনি মন্তব্য করেছিলেন, ‘এই ধরনের ঘটনার অভিযোগ আগে আমরা দিল্লি বা অন্য রাজ্য থেকে শুনতাম। এখন এ রাজ্যেও ওই ধরনের ঘটনা ঘটছে। রাজ্যে পরিকাঠামো সত্ত্বেও বারবার কেন এই ধরনের ঘটনা ঘটছে! এটা খুবই দুর্ভাগ্যজনক! আমি বাকরুদ্ধ!’

বন্ধ করুন