বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High court: শিক্ষকের কর্মজীবনের ৯ মাস সার্ভিস রেকর্ড থেকে বাদ, অবিলম্বে যুক্ত করার নির্দেশ

Calcutta High court: শিক্ষকের কর্মজীবনের ৯ মাস সার্ভিস রেকর্ড থেকে বাদ, অবিলম্বে যুক্ত করার নির্দেশ

কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু।

জয়ন্ত বর্মন ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর ওই উত্তর দিনাজপুরের রামপুর উচ্চ বিদ্যালয় অঙ্কের শিক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন। সেই স্কুলে ৯ মাস শিক্ষকতা করার পর ওই শিক্ষককে ২০১৯ সালের ১০ জুলাই উত্তর দিনাজপুরের দুদুন্দা অলকতীর্থ বিদ্যাপীঠে বদলি করা হয়। তারপর থেকে তাঁর বেতন চালু হয়। 

এক স্কুল শিক্ষকের মামলায় জেলা স্কুল পরিদর্শকে তীব্র ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। শিক্ষকের অভিযোগ ছিল, তাঁর সার্ভিস রেকর্ড থেকে ৯ মাস বাদ দেওয়া হয়েছে। তাছাড়া, তাঁকে নিয়োগ করা হলেও প্রথম ৯ মাস কোনও বেতন দেওয়া হয়নি ।সেই সংক্রান্ত মামলায় ওই স্কুল শিক্ষকের বকেয়া বেতন অবিলম্বে মেটানোর নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে তাঁর সার্ভিস রেকর্ড থেকে বাদ দেওয়া ৯ মাসে যুক্ত করার নির্দেশ দিয়েছে রাজ্যের উচ্চ আদালত। ওই স্কুল শিক্ষকের নাম জয়ন্ত বর্মন।

আরও পড়ুন: ২০ বছরের লড়াইয়ে জয়! শিক্ষককে বকেয়া বেতন ফেরত দিয়ে পেনশন চালু করতে বলল আদালত

মামলার বয়ান অনুযায়ী, জয়ন্ত বর্মন ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর ওই উত্তর দিনাজপুরের রামপুর উচ্চ বিদ্যালয় অঙ্কের শিক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন। সেই স্কুলে ৯ মাস শিক্ষকতা করার পর ওই শিক্ষককে ২০১৯ সালের ১০ জুলাই উত্তর দিনাজপুরের দুদুন্দা অলকতীর্থ বিদ্যাপীঠে বদলি করা হয়। তারপর থেকে তাঁর বেতন চালু হয়। শিক্ষকের অভিযোগ, তিনি প্রথম যে স্কুলে ৯ মাস ধরে কাজ করেছিলেন সেই ৯ মাসের বেতন তাকে দেওয়া হয়নি। এমনকী কর্মজীবনের প্রথম ৯ মাস তাঁর সার্ভিস রেকর্ডে যুক্ত করা হয়নি। ২০১৯ সালের ১০ জুলাই থেকে তাঁর কর্মজীবনের সময় ধরা হয়। সেই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই স্কুল শিক্ষক।

 মামলাটি ওঠে বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে।  সেই সংক্রান্ত মামলায় বিচারপতি বসু জেলা স্কুল পরিদর্শককে তলব করেছিলেন। তবে আদালতে হাজির হয়ে জেলা স্কুল পরিদর্শক যে যুক্তি দেখান তা আদালতের কাছে গ্রহণযোগ্য হয়নি। জেলা পরিদর্শন জানান, ওই শিক্ষক প্রথমে যে স্কুলে শিক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন সেই সময় স্কুলে একাদশ ও দ্বাদশের শূন্যপদ ছিল না। 

জেলা পরিদর্শকের এই উত্তরের পরে বিচারপতি বসু প্রশ্ন করেন, ‘নিয়োগপত্র পাওয়ার পরেই ওই শিক্ষক স্কুলে শিক্ষকতা শুরু করেছিলেন। তাহলে একাদশ দ্বাদশে শূন্যপদ না থাকা সত্ত্বেও তাঁকে কেন নিয়োগ করা হয়েছিল?’ অর্থাৎ আদালতের বক্তব্য, শুন্যপদ যেখানে ছিলই না তাহলে ওই স্কুলে।শিক্ষককে কেন নিয়োগ করা হল। সেটা তাদের ভুল। তবে আদালতের প্রশ্নের উত্তর দিতে পারেননি জেলা শাসক জেলা পরিদর্শক। তারপরেই আদালত নির্দেশ দেয়, ওই শিক্ষকের প্রাপ্য বকেয়া বেতন অবিলম্বে মিটিয়ে দিতে হবে এবং তাঁর সার্ভিস রেকর্ড থেকে বাদ দেওয়া ৯ মাস যুক্ত করতে হবে। এ বিষয়ে সরকারি কৌঁসুলি আলাদতে ভুল সংশোধনের আশ্বাস দেন।

বাংলার মুখ খবর

Latest News

বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন ১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.