বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নন্দীগ্রামে BJP-র ২৯ জয়ী প্রার্থীকে নিরাপত্তা দেবে কেন্দ্রীয় বাহিনী: হাইকোর্ট

নন্দীগ্রামে BJP-র ২৯ জয়ী প্রার্থীকে নিরাপত্তা দেবে কেন্দ্রীয় বাহিনী: হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

কেন্দ্রীয় নিরাপত্তা চেয়ে কলকাতায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন নন্দীগ্রামের দুটি পঞ্চায়েত সমিতির জয়ী বিজেপির প্রার্থীরা। ওই পঞ্চায়েত সমিতিতে বোর্ড গঠন হওয়ার কথা রয়েছে আগামী ১৪ অগাস্ট। 

পঞ্চায়েত স্তরে চলছে বোর্ড গঠন। তবে বোর্ড গঠনকে কেন্দ্র করে বেশ কিছু জায়গায় অশান্তির ঘটনা ঘটেছে। এই অবস্থায় হামলার আশঙ্কা করছেন নন্দীগ্রামের বিজেপির জয়ী প্রার্থীরা। তাঁরা নিরাপত্তার জন্য রাজ্য পুলিশের উপর আস্থা রাখতে পারছেন না। এই অবস্থায় তাঁদের করা মামলায় কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা প্রদানের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশ নন্দীগ্রামের আবেদনকারী বিজেপির জয়ী প্রার্থীদের কেন্দ্রীয় নিরাপত্তা দিতে হবে। একইসঙ্গে নির্দিষ্ট সময় পর্যন্ত তাঁদের বিরুদ্ধে থাকা একাধিক মামলায় কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ।

আরও পড়ুন: কোচবিহারে বিজেপি প্রার্থীর দুয়ারে হুমকি পোস্টার, পুনর্নির্বাচনের দিনে আলোড়ন

কেন্দ্রীয় নিরাপত্তা চেয়ে কলকাতায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন নন্দীগ্রামের দুটি পঞ্চায়েত সমিতির জয়ী বিজেপির প্রার্থীরা। ওই পঞ্চায়েত সমিতিতে বোর্ড গঠন হওয়ার কথা রয়েছে আগামী ১৪ অগস্ট। তার আগে ২৯ জন বিজেপির জয়ী সদস্য কলকাতা হাইকোর্টে নিরাপত্তা চেয়ে আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই মামলাতেই তাঁদের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি ১৫ অগস্ট পর্যন্ত তাঁদের বিরুদ্ধে মামলায় কড়া পদক্ষেপ করা যাবে না বলেও জানিয়ে দিয়েছে আদালত। উল্লেখ্য, ওই সদস্যদের বিরুদ্ধে ১৮টি মামলা রয়েছে। সেই সংক্রান্ত মামলায় কোনও কড়া পদক্ষেপ না করার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন বিচারপতি কৌশিক চন্দ।

প্রসঙ্গত, বিভিন্ন জায়গায় বোর্ড গঠনকে কেন্দ্র করে অশান্তি চলছে। অনেক ক্ষেত্রে অভিযোগ উঠছে, বিরোধী দলের জয়ী প্রার্থীদের বোর্ড গঠনের সময় ঢুকতে দেওয়া হচ্ছে না। এর আগে কলকাতা হাইকোর্টেও একইভাবে নিরাপত্তা চেয়ে নন্দীগ্রামের বেশ কয়েকজন বিজেপি জয়ী প্রার্থী নিরাপত্তা চেয়ে আবেদন জানিয়েছিলেন। এদিন বিজেপির যে সমস্ত জয়ী প্রার্থীরা আদালতে আবেদন করেন যে, তাঁদের আশঙ্কা বোর্ড গঠনের সময় তাঁদের উপর হামলা চালানো হতে পারে। আর তৃণমূলের বিরুদ্ধেই এমনটা অভিযোগ তুলেছেন বিজেপির জয়ী সদস্যরা।

উল্লেখ্য, ভোটপর্ব থেকে উত্তপ্ত হয়ে উঠেছে রাজ্যের বহু এলাকা। তা থেকে বাদ যায়নি নন্দীগ্রামও। এখন পঞ্চায়েত বোর্ড গঠনকে কেন্দ্র করে একাধিক জায়গায় হিংসার ঘটনা ঘটছে। বোমাবাজি, গুলি চালানোর মতো ঘটনা ঘটছে।  বহু জায়গায় বিরোধীদের বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ। বিরোধীদের দাবি, নিরাপত্তার জন্য তাঁরা রাজ্য পুলিশের উপর আস্থা রাখতে পারছেন না। এই অবস্থায় আক্রমণের আশঙ্কায় কেন্দ্রীয় নিরাপত্তা চেয়ে আদালতে আবেদন জানিয়েছিলেন বিজেপির ওই জয়ী প্রার্থীরা। সেই মামলা প্রসঙ্গে বোর্ড গঠনের দিন ২৯ জন বিজেপির জয়ী প্রার্থীকে নিরাপত্তার নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, বিজেপির তরফে তৃণমূলের বিরুদ্ধে অশান্তি ছড়ানোর অভিযোগ তোলা হলেও তৃণমূল পালটা বিজেপির বিরুদ্ধে এই অভিযোগ তুলেছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিয়ের একবছর পর রিসেপশন সত্যজিতের নাতি সৌরদীপের! মানিকবাবুর নাতবউ কে? অনন্ত-রাধিকার অনুষ্ঠানে যাওয়ার ফাঁকে রাহার সঙ্গে খেলতে ব্যস্ত রণবীর-আলিয়া লেডি পুলিশকে 'ডার্লিং' বলে ডাক, যুবকের জেল-জরিমানা, বড় রায় কলকাতা হাইকোর্টের নন্দীগ্রাম দিবসকেই বেছে নিলেন অভিষেক, উত্তর থেকে দক্ষিণে পাঁচটি মেগা জনসভা Best Dry Fruit: এই শুকনো ফলগুলি শরীরের জন্য দারুণ ভালো! কোন কোনটি আপনার খাওয়া উচিত অসুস্থ হওয়া সত্ত্বেও মেলেনি ছুটি, আত্মহত্যার চেষ্টা বাঁকুড়ার স্বাস্থ্যকর্মীর স্নেডেনের পরিকল্পনায় সায় দেয়নি BCCI-AUS বোর্ড! অভিযোগ ওড়ালেন নিক হকলে পরিবারকে দেওয়া হল দুই মৃত শিশু, কিন্তু যমজ হয়নি প্রসূতির, বলছে হাসপাতাল IPL 2024: শীঘ্রই ২২ গজে প্রত্যাবর্তন করতে চলেছেন পন্ত, দিনক্ষণ বলে দিলেন সৌরভ নতুন চাকরির অফারের বন্যা বইবে, আসবে টাকা! মার্চে এই গোচরে লাভবান কুম্ভ সহ কারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.