বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দুয়ারে রেশন নিয়ে ডিলারদের মামলা খারিজ করে দিল অবকাশকালীন বেঞ্চও
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

দুয়ারে রেশন নিয়ে ডিলারদের মামলা খারিজ করে দিল অবকাশকালীন বেঞ্চও

  • বিচারপতি শেখর ববি শরাফ বলেন, আদালত কখনো অনুমানের ওপর ভিত্তি করে রায় দিতে পারে না। এক্ষেত্রে এখনো কারও বিরুদ্ধে কোনও শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করেনি রাজ্য সরকার

রাজ্য সরকারের জারি করা ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে দায়ের করা রেশন ডিলারদের মামলা খারিজ করে দিল অবকাশকালীন বেঞ্চ। ওই বিজ্ঞপ্তিতে সরকারি নির্দেশ না মানলে রেশন ডিলারদের শাস্তি দেওয়ার সুপারিশ রয়েছে। আদালতের তরফে এদিন জানানো হয়, শাস্তি যতক্ষণ কাউকে দেওয়া না হচ্ছে ততক্ষণ এই নিয়ে আলোচনা অবান্তর। এর পরই মামলাটি খারিজ করে দেন বিচারপতি শেখর ববি শরাফ।

রাজ্য সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্পকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা চলছে। এরই মধ্যে ওই প্রকল্পের পাইলট প্রোজেক্ট সফল বলে জানিয়ে প্রকল্প স্থায়ীভাবে চালু বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। তাতে দেখা যাচ্ছে রেশন ডিলাররা রাজ্য সরকারের নির্দেশ নাম মানলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়েছে। সরকারি এই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করেই কলকাতা হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে মামলা দায়ের করেন রেশন ডিলারদের একাংশ। তাদের দাবি, শাস্তির প্রস্তাবনার ওপর স্থগিতাদেশ দিন আদালত। যেহেতু ডিভিশন বেঞ্চে মামলা বিচারাধীন, সেই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যেন রাজ্য সরকার কোনও ডিলারের বিরুদ্ধে পদক্ষেপ না করতে পারে।

এই মামলায় দুপক্ষের সওয়াল শুনে বিচারপতি শেখর ববি শরাফ বলেন, আদালত কখনো অনুমানের ওপর ভিত্তি করে রায় দিতে পারে না। এক্ষেত্রে এখনো কারও বিরুদ্ধে কোনও শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করেনি রাজ্য সরকার। যদি রাজ্য সরকার তেমন পদক্ষেপ করে তাকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে আসতে পারেন ডিলাররা। কিন্তু আগাম কোনও নির্দেশ দেওয়া সম্ভব নয়। একথা বলে মামলাটি খারিজ করে দেন বিচারপতি। ডিভিশন বেঞ্চের মামলাটির যথা সময় শুনানি হবে বলে জানিয়েছেন তিনি।

বন্ধ করুন