বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌‌Bidyut Chakraborty: জরিমানা বহাল রইল কলকাতা হাইকোর্টে, ঘরে–বাইরে চাপে বিশ্বভারতীর উপাচার্য

‌‌Bidyut Chakraborty: জরিমানা বহাল রইল কলকাতা হাইকোর্টে, ঘরে–বাইরে চাপে বিশ্বভারতীর উপাচার্য

বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ফাইল ছবি।

এই চিঠি আদালতে পেশ করতেই বিপাকে পড়ে যান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। কারণ সিঙ্গল বেঞ্চ রায় দেয়, উপাচার্যকে ওই চিঠি বাতিল করতে হবে এবং ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। তখন এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা করা হয়। আজ, সোমবার তার শুনানি ছিল। সেখানে সিঙ্গল বেঞ্চের রায়কেই বহাল রাখল ডিভিশন বেঞ্চ।

একদিকে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি নিয়ে জটিলতায় জড়িয়েছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। অন্যদিকে আশ্রমিক, প্রাক্তনীদের বুড়ো খোকা, অশিক্ষিত বলে বিড়ম্বনায় পড়েছেন তিনি নিজেই। এই পরিস্থিতির মধ্যেও কলকাতা হাইকোর্টে জোর ধাক্কা খেলেন উপাচার্য। কারণ তাঁকে সিঙ্গল বেঞ্চ জরিমানা করেছিল। সেটাকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি গিয়েছিলেন ডিভিশন বেঞ্চে। কিন্তু সেখানেও বহাল রইল এক লক্ষ টাকা জরিমানার নির্দেশ।

বেশ কিছুদিন আগে একজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর চাইল্ড কেয়ারের জন্য ছুটির আবেদন করেন। সেটা মঞ্জুর হয়। ২০২১ সালে বিশ্বভারতী কর্তৃপক্ষ সেই ছুটির অনুমোদন দেয়। কিন্তু হঠাৎ একবছর পর বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী অধ্যাপক দেবতোষ সিনহাকে চিঠি দিয়ে জানতে চান, কেন তিনি ওই অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের ছুটি মঞ্জুরের অনুমোদন তিনি করেছিলেন? অবিলম্বে উপাচার্যের এই নির্দেশ বাতিল করা হোক। তখনই ওই চিঠিকে নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন অধ্যাপক দেবতোষ সিনহা।

এই চিঠি আদালতে পেশ করতেই বিপাকে পড়ে যান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। কারণ সিঙ্গল বেঞ্চ রায় দেয়, উপাচার্যকে ওই চিঠি বাতিল করতে হবে এবং ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। তখন এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা করা হয়। আজ, সোমবার তার শুনানি ছিল। সেখানে সিঙ্গল বেঞ্চের রায়কেই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। ফলে চাপ বাড়ল উপাচার্যের উপর।

এদিন অধ্যাপক দেবতোষ সিনহার আইনজীবী সুবীর সান্যাল কলকাতা হাইকোর্টে জানান, উপাচার্যের এমন চিঠি তাঁর মক্কেলের প্রাপ্য নয়। কারণ দেবতোষবাবু কোনও অন্যায় কাজ করেননি। ছুটি মঞ্জুর করা অন্যায় নয়। তাও এমন বিশেষ ক্ষেত্রে। এই সওয়াল–জবাব শুনে বিচারপতি কৌশিক চন্দ উপাচার্যের পাঠানো ওই চিঠি বাতিলের নির্দেশ দেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। এমনকী অনাদায়ে জরিমানা উপাচার্যকেই দিতে হবে বলেও জানানো হয়। সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেলেও সোমবার জরিমানার নির্দেশ বহাল রাখে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বান্ধবীকে 'বিয়ে' করেছিলেন কোন্নগরে সন্তান খুনে অভিযুক্ত মা, আগ্রাতে হানিমুন! দিদি নম্বর ১-এ মমতা আসতেই কেন চর্চায় বং গাই? দিদিকে পাশে পেয়ে উচ্ছ্বসিত ডোনা WPL 2023-24: প্রথম ভারতীয় হিসেবে WPL-এ ৫ উইকেট আশার,ঘরের মাঠে থ্রিলার জিতল RCB রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে Crew: বিমান সেবিকার ভেকধারী পাকা চোর! করিনা-টাবুদের কাণ্ডকারখানা ঘিরে তুলকালাম দ্রাবিড়কে ছাপিয়ে কোহলির রেকর্ড ভাঙার প্রতীক্ষায় যশস্বী, গুঁড়িয়েছেন বীরুর নজিরও গ্রেটার তিপ্রাল্যান্ডের দাবিতে প্রেশার গেম! ভোটের আগে আমরণ অনশনের পথে প্রদ্যোৎ মেয়ের কোলে ছেলে, অনীক পুত্র আদবান-এর মুখে ভাত, দেখুন অন্দরের ছবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.