বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সন্দেহের ভিত্তিতে শাস্তি দেওয়া যায় না, অ্যাসিড হামলায় দোষীকে খালাস করে বলল HC

সন্দেহের ভিত্তিতে শাস্তি দেওয়া যায় না, অ্যাসিড হামলায় দোষীকে খালাস করে বলল HC

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

২০১৩ সালের এই ঘটনায় অভিযুক্তদের মধ্যে একজনের বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেন ১৮ বছর বয়সী এক তরুণী। এর পর ওই যুবক তরুণীকে হুমকি দেন যে ‘তোর এমন দশা করব যে অন্য কেউ তোকে বিয়ে করবে না’।

সন্দেহ যতই পোক্ত হোক না কেন তা প্রমাণের পরিপূরক হতে পারে না। এই যুক্তি দিয়ে অ্যাসিড হামলায় অভিযুক্ত ২ ব্যক্তিকে বেকসুর খালাস দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার রায় ঘোষণা করে এই পর্যবেক্ষণ জানিয়েছে বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি অজয়কুমার গুপ্তর ডিভিশন বেঞ্চ।

২০১৫ সালে অ্যাসিড হামলার অভিযোগে ২ ব্যক্তির সাজা ঘোষণা করেছিল নিম্ন আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে আসেন দোষী সাব্যস্ত হওয়া ২ ব্যক্তি। এদিন তাদের নির্দোষ ঘোষণা করে আদালত বলে, ‘সন্দেহের ভিত্তিতে কাউকে দোষী সাব্যস্ত করা যায় না। সন্দেহ যতই পোক্ত হোক না কেন তা প্রমাণের পরিপূরক হতে পারে না। তাই বেনিফিট অফ ডাউটের জেরে অভিযুক্তদের বেকসুর খালাস করা হল।’

২০১৩ সালের এই ঘটনায় অভিযুক্তদের মধ্যে একজনের বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেন ১৮ বছর বয়সী এক তরুণী। এর পর ওই যুবক তরুণীকে হুমকি দেন যে ‘তোর এমন দশা করব যে অন্য কেউ তোকে বিয়ে করবে না’। এর পরই ওই তরুণী ও তাঁর ৫ বছরের ভাইঝির ওপর রাতের অন্ধকারে অ্যাসিড হামলা হয়।

এই মামলায় নিম্ন আদালতে দোষী সাব্য এক অভিযুক্ত হাইকোর্টে জানায়, তাকে অ্যাসিড ছুড়তে কেউ দেখেনি। এমনকী কী ভাবে সে রাতের অন্ধকারে তরুণীর বাড়িতে ঢুকল তারও ব্যাখ্যা দিতে পারেনি কেউ। এমনকী নিম্ন আদালত যে সব সাক্ষীর বয়ানের ভিত্তিতে রায় দিয়েছিল তারাও পরে নিজের বক্তব্য বদলে ফেলেন। এদিন আদালত বলে, ‘আক্রান্তরা যে অ্যাসিড হামলার স্বীকার হয়েছিলেন সেব্যাপারে কোনও সন্দেহ নেই। কিন্তু আসলে যারা হামলা করেছে তাদের ধরতে পারেনি পুলিশ।’

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স ও ডিজনি, মিশে গেল Viacom18 ও Star India বাড়ির কর্তার মৃত্যুশোকে ঘরবন্দি ২২ দিন,উদ্ধার করেও হল না শেষরক্ষা,মারা গেল ছেলে ব্যথাতা কাটাতে শাকিবদের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ নিযুক্ত করল বিসিবি তৃণমূলের ব্রিগেডের দিন শহরে ডার্বিতে মুখোমুখি মোহন-ইস্ট, আদৌ হবে বড় ম্যাচ? ৩৭ বছরে পা দিলেন হেজেল, স্ত্রীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছা জানিয়ে কী করলেন যুবরাজ ২৫ কেজি ওজন কমেছে, জেলে পড়ে গিয়ে ফেটেছে মাথা, আদালতে জানালেন বালুর আইনজীবী এক দেশ-এক ভোট নিয়ে সংবিধানে যুক্ত হতে পারে নয়া অধ্য়ায়, টার্গেট ২০২৯ নৌকায় ৫ পাকিস্তানি! উদ্ধার ৩,৩০০ কেজির মাদক, গুজরাটে তাবড় অপারেশন, প্রশংসায় শাহ ISL 2023 (Mumbai vs Goa) Live Updates:

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.