বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা সংক্রমণের আশঙ্কা থাকলে গঙ্গাসাগর মেলার অনুষ্ঠান বাতিল করতে পারে আদালত
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

করোনা সংক্রমণের আশঙ্কা থাকলে গঙ্গাসাগর মেলার অনুষ্ঠান বাতিল করতে পারে আদালত

  • আদালত জানিয়েছেন, বিশেষজ্ঞ চিকিৎসক ও আধিকারিকদের সঙ্গে আলোচনা করে মুখ্যসচিবকে জানাতে হবে গঙ্গাসাগরে মানুষ স্নান করলে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কতটা। সঙ্গে সেখানে ভিড় এড়াতে কী পুলিশি ব্যবস্থা করা হয়েছে তাও জানাতে বলেছে আদালত।

সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকলে গঙ্গাসাগর মেলার সমস্ত অনুষ্ঠান বন্ধ করে দিতে পারে আদালত। বৃহস্পতিবার এমনটাই জানাল কলকাতা হাইকোর্ট। মেলায় সংক্রমণ রোধে রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে তা শুক্রবার বেলা ২টোর মধ্যে আদালতকে জানানোর নির্দেশ দিলেন বিচারপতি। 

করোনাকালে গঙ্গাসাগর মেলা বন্ধের দাবিতে দায়ের মামলার শুনানিতে আদালত জানায়, করোনার সংক্রমণ ছড়ায় মানুষের নাক ও মুখ থেকে বেরনো তরল দিয়ে। সেক্ষেত্রে বহু মানুষ একসঙ্গে স্নান করতে নামলে সংক্রমণ ছড়াতে পারে। এই ভাবে সংক্রমণ ছড়ানো রোধে রাজ্য সরকার কী ব্যবস্থা গ্রহণ করেছে তা শুক্রবার হলফনামা আকারে আদালতে জমা দিতে বলেছেন বিচারপতি।

আদালত জানিয়েছেন, বিশেষজ্ঞ চিকিৎসক ও আধিকারিকদের সঙ্গে আলোচনা করে মুখ্যসচিবকে জানাতে হবে গঙ্গাসাগরে মানুষ স্নান করলে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কতটা। সঙ্গে সেখানে ভিড় এড়াতে কী পুলিশি ব্যবস্থা করা হয়েছে তাও জানাতে বলেছে আদালত। 

সঙ্গে আদালতের প্রস্তাব, স্নান করলে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা থাকলে গঙ্গাসাগরের জল সংগ্রহ করে অন্যত্র স্নান করার ব্যবস্থা করা যেতে পারে। তবে যদি দেখা যায় মেলা হলে বৃহত্তর জনস্বাস্থ্য বিপদে পড়তে পারে তাহলে গঙ্গাসাগর মেলার অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করতে পারে আদালত। শুক্রবার বেলা ২টো থেকে ফের এই মামলার শুনানি হবে। 

 

বন্ধ করুন