বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'হস্তক্ষেপ নয়', ডিলারদের আবেদন খারিজ হাই কোর্টের,রাজ্যে চলবে দুয়ারে রেশন প্রকল্প
ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস
ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস

'হস্তক্ষেপ নয়', ডিলারদের আবেদন খারিজ হাই কোর্টের,রাজ্যে চলবে দুয়ারে রেশন প্রকল্প

  • দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় আইনের পরিপন্থী বলে দাবি করেছিল রেশন ডিলারদের একাংশ। 

বন্ধ হচ্ছে না দুয়ারে রেশন প্রকল্প। এদিন এর প্রেক্ষিতে রেশন ডিলারদের আবেদন খারিজ করে আদালত জানায় রাজ্যের এই প্রকল্পের উপর স্থগিতাদেশ জারি করা হবে না। ডিলারদের আবেদন খারিজ করে কলকাতা হাই কোর্টের বিচারপতি অরিন্দম সিনহা আজ জানান, আদালত আপাতত এই বিষয়ে হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন বিচারপতি। এদিকে, আজ থেকে এই প্রকল্প পরীক্ষামূলকভাবে রাজ্যে চালু করার কথা। স্বাভাবিকভাবেই হাইকোর্টের রায়ে স্বস্তি রাজ্য সরকারের।

আদালতে দুয়ারে রেশ প্রকল্পের বিরুদ্ধে মামলা করে ডিলাররা দাবি করেছিলেন, এই প্রকল্পে ডিলারদের অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হতে পারে। পাশাপাশি তাঁদের দাবি ছিল, এই প্রকল্পের জন্য রাজ্য সরকার কোনও বিজ্ঞপ্তি জারি করেনি রাজ্য। তাছাড়া এই প্রকল্প কেন্দ্রীয় আইনের পরিপন্থী। ডিলারদের বক্তব্য ছিল গ্রাহকরা দোকানে এসে রেশন নেবেন সেটাই রীতি। তাছাড়া এই প্রকল্প বাস্তবায়িত করতে গেলে বিপুল পরিবহন সংক্রান্ত খরচ বহন করতে হবে ডিলারদের। তাই এই প্রকল্পের উপর স্থগিতাদেশ জারি করুক আদালত।

যদিও ডিলারদের যুক্তি খণ্ডন করে রাজ্যের পালটা বক্তব্য, এটা একটা পরীক্ষামূলক প্রকল্প। সাফল্য পেলে ভবিষ্যতে এই প্রকল্পকে চালিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবা হবে। পাশাপাশি, বেশিরভাগ ডিলাররাই প্রকল্পের কোনও বিরোধিতা করেননি। কারণ রাজ্য তাদের পরিবহন ও অন্যান্য খরচ দেবে। সব দিক খতিয়ে দেখে বিচারপতি সিনহা ডিলারদের আবেদন খারিজ করে দিয়েছেন।

এর আগে দিল্লি সরকারও এই ধরনের প্রকল্প এনেছিল। কিন্তু তা অনুমোদন দেয়নি কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, একজন ডিলারকে কুইন্টাল প্রতি ৭৫ টাকা কমিশন দেয় রাজ্য সরকার। দুয়ারে রেশন প্রকল্পের জন্য সেটাই বাড়িয়ে দেড়শো টাকা করা হয়েছে। আজ থেকে এই প্রকল্প পরীক্ষামূলকভাবে রাজ্যে চালু করার কথা। স্বাভাবিকভাবেই হাইকোর্টের নির্দেশে আর কোনও আইনি বাধা রইল না।

বন্ধ করুন