বাড়ি > বাংলার মুখ > কলকাতা > আড়াই মাস পরে খুলল কলকাতা হাইকোর্টের ফটক, থাকছে ভিডিয়োতে শুনানির ব্যবস্থাও
আড়াই মাসেরও বেশি বন্ধ থাকার পরে বৃহস্পতিবার থেকে ফের খোলা হয়েছে কলকাতা হাইকোর্টের ফটক।
আড়াই মাসেরও বেশি বন্ধ থাকার পরে বৃহস্পতিবার থেকে ফের খোলা হয়েছে কলকাতা হাইকোর্টের ফটক।

আড়াই মাস পরে খুলল কলকাতা হাইকোর্টের ফটক, থাকছে ভিডিয়োতে শুনানির ব্যবস্থাও

  • শারীরিক উপস্থিতি ফের চালু হলেও তার পাশাপাশি ভিডিয়ো কনফারেন্সিং মারফৎ শুনানির বিকল্প ব্যবস্থাও আপাতত চালু থাকছে বলে জানিয়েছে হাইকোর্ট।

আড়াই মাসের বেশি বন্ধ থাকার পরে যথাযথ নিরাপত্তাবিধি মেনে ফের খুলল কলকাতা হাইকোর্টের দরজা। ভিডিয়ো কনফারেন্সের পাশাপাশি এবার থেকে সশরীরে এজলাসে হাজিরা দিয়েই মামলা লড়তে পারবেন আইনজীবীরা।

করোনা সংক্রমণের জেরে লকডাউনের কারণে আড়াই মাসেরও বেশি বন্ধ থাকার পরে বৃহস্পতিবার থেকে ফের খোলা হয়েছে কলকাতা হাইকোর্টের ফটক। প্রথম দিন কয়েকটি মামলার শুনানি হয়েছে প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণনের নেতৃত্বাধীন হাই কোর্টের বেঞ্চে। এ দিন কিছু আইনজীবী উপস্থিত থাকলেও স্বাস্থ্য নিরাপত্তার কারণ দর্শিয়ে আদালতে সশরীরে উপস্থিত না থাকার সিদ্ধান্ত নেয় কলকাতা হাই কোর্ট বার অ্যাসোসিয়েশন।

করোনা অতিমারীর জেরে তৈরি নতুন পোশাকবিধি মেনে এ দিন সাদা জামা ও সাদা কলার ব্যান্ড পরে হাজির হন আইনজীবীরা। প্রবেশদ্বারে যথারীতি ছিল থার্মাল স্ক্যানার। আইনজীবী, আদালতের কর্মচারী ও মামলায় জড়িতদের সকলেরই শারীরিক তাপমাত্রা পরীক্ষা করা হয় প্রবেশের সময়। আদালতের কর্মীদের যাতায়াতের সুবিধায় সরকারি বাসের ব্যবস্থা করেন আদালত কর্তৃপক্ষ। 

আদালতে শারীরিক উপস্থিতি ফের চালু হলেও তার পাশাপাশি ভিডিয়ো কনফারেন্সিং মারফৎ শুনানির বিকল্প ব্যবস্থাও আপাতত চালু থাকছে বলে জানিয়েছে হাইকোর্ট। রবিবারই এই ব্যবস্থায় শুনানিতে হাজিরা দেওয়ার সিদ্ধান্ত আদালতকে জানিয়ে দেয় বার অ্যাসোসিয়েশন। 

বন্ধ করুন