বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অনিস তদন্তে SIT তদন্তে নজরদারি করবে আদালত, ২য় ময়নাতদন্ত হবে জেলা জজের নজরদারিতে

অনিস তদন্তে SIT তদন্তে নজরদারি করবে আদালত, ২য় ময়নাতদন্ত হবে জেলা জজের নজরদারিতে

কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

এর পরই আবেদনকারীদের দাবি মেনে আদালত আনিসের দেহের ফের ময়নাতদন্তের নির্দেশ দেয়। জেলা জজের তত্বাবধানে ময়না তদন্ত হবে বলে জানিয়েছে আদালত।

আনিস খান মৃত্যু মামলায় সিবিআই তদন্তের নির্দেশ না দিলেও তদন্তের ওপর নজরদারি চালাবে আদালত। বৃহস্পতিবার আনিসের মৃত্যুতে সিবিআই তদন্তের দাবিতে দায়ের মামলায় এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। রিপোর্ট পেশের জন্য SIT-কে ২ সপ্তাহ সময় দিয়েছেন বিচারপতি।

এদিনের শুনানিতে আনিস খানের মৃত্যুতে নিরপেক্ষ তদন্তের দাবি জানান মামলাকারীরা। জবাবে সরকারি আইনজীবী বলেন, এই ঘটনার তদন্তে সিট গঠন করেছে রাজ্য সরকার। সেই সিটে কোথাও জেলা পুলিশের কোনও আধিকারিককে রাখা হয়নি। রাজ্য সরকারও নিরপেক্ষ তদন্ত চায়।

এর পরই আবেদনকারীদের দাবি মেনে আদালত আনিসের দেহের ফের ময়নাতদন্তের নির্দেশ দেয়। জেলা জজের তত্বাবধানে ময়না তদন্ত হবে বলে জানিয়েছে আদালত। যত দ্রুত সম্ভব ময়নাতদন্তের রিপোর্ট সিট ও মামলাকারীদের দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

আনিসের মোবাইল ফোনটিও জেলা জজের তত্বাবধানে বাজেয়াপ্ত করবে সিট। গোটা প্রক্রিয়ায় জেলা জজকে সাহায্য করবেন ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টারের একজন আধিকারিক। বাজেয়াপ্ত করা মোবাইল ফোনটি পরীক্ষা করার জন্য পাঠানো হবে হায়দরাবাদের ন্যশনাল ফরেন্সিক ল্যাবরেটরিতে। সেখানে সংরক্ষিত থাকবে মোবাইল ফোনের তথ্য। ফরেন্সিক ল্যাবরেটরির রিপোর্ট দিতে হবে সিট ও মামলাকারীদের।

তদন্ত শেষ করার জন্য সিটকে ২ সপ্তাহ সময় দিয়েছে আদালত। তার মধ্যে আদালতে তদন্ত রিপোর্ট পেশ করতে হবে সিটকে। তার পর পরবর্তী পদক্ষেপ ঠিক করবে আদালত।

রায়ের প্রেক্ষিতে আনিসের দাদা বলেন, আদালত যে রায় দেবে মেনে চলব। তারা যদি মোবাইল ফোন দিয়ে দিতে বলে তাহলে দিয়ে দেব।

 

বন্ধ করুন