বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিশেষভাবে সক্ষম শিশুদের সাধারণ স্কুলে পড়ানোর কী ব্যবস্থা রয়েছে? জানতে চায় HC
কলকাতা হাই কোর্ট। ফাইল ছবি

বিশেষভাবে সক্ষম শিশুদের সাধারণ স্কুলে পড়ানোর কী ব্যবস্থা রয়েছে? জানতে চায় HC

  • এছাড়াও বিশেষভাবে সক্ষম অধিকাংশ শিশুদের সাধারণ স্কুলে ভর্তি করা হয়, নাকি তাদের জন্য তৈরি বিশেষ স্কুলে ভর্তি করা হয় তাও জানতে চেয়েছে হাই কোর্ট। বিশেষ শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টিও গুরুত্বপূর্ণ বলে মনে করেছে হাই কোর্ট।

শিক্ষার অধিকার আইনে ৬ থেকে ১৪ বছরের শিশুদের স্কুলে শিক্ষা গ্রহণের অধিকার রয়েছে। সেইসূত্রে প্রত্যেক স্কুলে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য পড়াশোনার ব্যবস্থা রাখা উচিত। এর জন্য বিশেষ শিক্ষকদের রাখা প্রয়োজন। কিন্তু, অধিকাংশ স্কুলে তা করা হয় না। এমনই দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়েছিল। সেই মামলার ভিত্তিতে সাধারণ স্কুলে বিশেষভাবে সক্ষম শিশু দের পড়াশোনায় কী কী ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ রাজ্য সরকারকে আগামী ১৬ মে-র মধ্যে রিপোর্ট দিয়ে তা জানাতে বলেছে।

কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেছিলেন সঞ্জীব ধর। তার হয়ে মামলায় সওয়াল করেন আইনজীবী কল্লোল বসু। আইনজীবীর বক্তব্য, শিক্ষার অধিকার আইনে সমস্ত রাজ্যকেই নিয়ম মেনে চলা উচিত। তার ভিত্তিতে কলকাতা হাই কোর্ট রাজ্যের কাছে এই সমস্ত তথ্য জানতে চেয়েছে। এই মামলায় মূলত চারটি বিষয়ে রাজ্যের কাছে জানতে চেয়েছে কলকাতা হাই কোর্ট। বিশেষভাবে সক্ষম শিশুদের পড়ানোর জন্য রাজ্যে মোট কতজন বিশেষ শিক্ষক রয়েছে তা জানাতে বলেছে রাজ্যকে কলকাতা হাই কোর্ট।

এছাড়াও বিশেষভাবে সক্ষম অধিকাংশ শিশুদের সাধারণ স্কুলে ভর্তি করা হয়, নাকি তাদের জন্য তৈরি বিশেষ স্কুলে ভর্তি করা হয় তাও জানতে চেয়েছে হাই কোর্ট। বিশেষ শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টিও গুরুত্বপূর্ণ বলে মনে করেছে হাই কোর্ট। সেই কারণে বিশেষ শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজ্যে কতগুলি প্রতিষ্ঠান রয়েছে? তাছাড়া, মোট কতজন বিশেষভাবে সক্ষম শিশু সাধারণ এবং বিশেষ স্কুলে বর্তমানে পড়াশোনা করছে তাও জানতে চেয়েছে কলকাতা হাই কোর্ট। এই সমস্ত রিপোর্ট পাওয়ার পরে পরবর্তী সিদ্ধান্ত নেবে হাইকোর্ট। ১৬ মে এই মামলার পরবর্তী শুনানি।

বন্ধ করুন