বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় চাকরিরত সমস্ত শিক্ষকের তালিকা চেয়ে পাঠাল আদালত
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় চাকরিরত সমস্ত শিক্ষকের তালিকা চেয়ে পাঠাল আদালত

  • এই ঘটনায় অবাক হয়ে যান বিচারপতি গঙ্গোপাধ্যায়। মামলাটি জনস্বার্থ মামলায় পরিণত করার নির্দেশ দেন হাইকোর্টের রেজিস্ট্রারকে।

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় চাকরিরতদের সম্পূর্ণ তালিকা প্রাথমিক শিক্ষা সংসদকে জমা দিতে বলল কলকাতা হাইকোর্ট। ২০১৪ সালের প্রাথমিক টেট উত্তীর্ণ যত শিক্ষক চাকরি করছেন তাঁদের তালিকা জমা দিতে হবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। বৃহস্পতিবার এমনই নির্দেশ দিয়েছে আদালত।

যোগ্যতা না থাকা সত্বেও এক ব্যক্তির বিরুদ্ধে প্রাথমিক শিক্ষকের চাকরি করার অভিযোগ উঠেছিল। সেই রিট পিটিশনের শুনানি চলছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। গত সপ্তাহে শুনানিতে উঠে আসে, শুধু ওই ব্যক্তি নন, অন্তত ১২ জন যোগ্যতা না থাকা সত্বেও ২০১৬ সাল থেকে বহাল তবিয়তে চাকরি করছেন। চাকরিতে যোগদানের সময় তাঁদের কাছে যোগ্যতামান প্রমাণের নথি চাওয়া হয়নি। পরে নথি তলব করা হলে তারা তা জমা দিতে পারেননি।

এই ঘটনায় অবাক হয়ে যান বিচারপতি গঙ্গোপাধ্যায়। মামলাটি জনস্বার্থ মামলায় পরিণত করার নির্দেশ দেন হাইকোর্টের রেজিস্ট্রারকে। জনস্বার্থ মামলায় পরিণত হওয়ার পর এদিন প্রথম প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে শুনানি হয়। সেখানে প্রাথমিক শিক্ষা সংসদের কাছে নিযুক্ত সমস্ত শিক্ষকের তালিকা চেয়েছেন প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

 

বন্ধ করুন