বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আগে থেকে লিখে রাখা ফরম্যাটেই জামিনের নির্দেশ! অবাক হাইকোর্ট, বিচারককে শোকজ

আগে থেকে লিখে রাখা ফরম্যাটেই জামিনের নির্দেশ! অবাক হাইকোর্ট, বিচারককে শোকজ

কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

তাঁর বিরুদ্ধে কেন বিচার বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে না? তার জবাব বিচারকের কাছে চেয়ে পাঠিয়েছে কলকাতা হাইকোর্ট।

জামিনের মামলা প্রতিদিনই শুনতে হয় বিচারককে। আর শোনার পর নির্দেশনামাও দিতে হয়। এর জন্য কয়েকটি পাতার নির্দেশনামা লিখতে হয় বিচারককে। তাই বার বার লেখার চেয়ে আগে থেকেই জামিন দেওয়ার জন্য ফরমেট তৈরি করে রেখেছিলেন বিচারক। শুধু আবেদনকারীর নাম সহ সংশ্লিষ্ট মামলার আনুসঙ্গিক বিষয় হাতে লিখে নির্দেশনামাতে সই করেছিলেন বিচারক। আলিপুর আদালতে একটি শ্লীলতহানির মামলায় বিচারকের এমনই কাণ্ড দেখে কার্যত অবাক কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী।

আবেদনকারীর আইনজীবী অপলক বসু জানান, যেভাবে নিম্ন আদালতের বিচারক জামিনের নির্দেশনামা দিয়েছেন তা নিয়মবহির্ভূত। সরকারি কৌঁসুলিও বিচারকের এই রায়কে বেআইনি বলে যুক্তি দেখিয়েছেন। সেই যুক্তি অবশ্য মেনে নিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী। নিম্ন আদালতের বিচারকের এমন কাণ্ড দেখে তাঁকে শোকজ করলেন বিচারপতি। তাঁর বিরুদ্ধে কেন বিচার বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে না? তার জবাব বিচারকের কাছে চেয়ে পাঠিয়েছে কলকাতা হাইকোর্ট। এই নির্দেশের প্রতিলিপি রেজিস্ট্রারের মাধ্যমে আলিপুর জেলা আদালতের এসিজিএমকে পাঠানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি।

মামলার বয়ান অনুযায়ী, এক মহিলার শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছিল পুলিশ। এরপরে আলিপুর জেলা আদালতে জামিনের জন্য আবেদন জানান ওই যুবক। তাতে নিম্ন আদালত অভিযুক্তকে জামিন দিয়ে দেয়। তাতে দেখা যায় জামিনের জন্য আগে থেকেই তৈরি রাখা ফরম্যাটে শুধুমাত্র হাতে নামধাম লিখে জামিনের নির্দেশনায় সই করেন বিচারক। এরপরেই যুবকের জামিন খারিজের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন ওই মহিলা।

বাংলার মুখ খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.