বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ময়দানে গাড়ি পার্কিংয়ের পক্ষে নয় উচ্চ পর্যায়ের কমিটি,সিদ্ধান্ত নেবে হাইকোর্ট
কলকাতা ময়দান। ফাইল ছবি সৌজন্যে ফেসবুক।
কলকাতা ময়দান। ফাইল ছবি সৌজন্যে ফেসবুক।

ময়দানে গাড়ি পার্কিংয়ের পক্ষে নয় উচ্চ পর্যায়ের কমিটি,সিদ্ধান্ত নেবে হাইকোর্ট

  •  ময়দানকে বাঁচাতে গতবছর স্বতঃপ্রণোদিত মামলা করেছিলেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

কলকাতার ফুসফুস ময়দানে অবৈধ গাড়ি পার্কিং এবং দূষণ রুখতে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছিল কলকাতা হাইকোর্ট। সেই মামলায় কলকাতা হাইকোর্টের গঠিত উচ্চপর্যায়ের কমিটি কলকাতা ময়দানে গাড়ি পার্কিং সংক্রান্ত বিষয়ে একটি রিপোর্ট জমা দিয়েছে। তার ভিত্তিতে ডালহৌসি ক্লাব ময়দানে আদৌও গাড়ি পার্কিং করতে পারবে কিনা সে বিষয়ে মামলার পরবর্তী শুনানিতে সিদ্ধান্ত নেবে কলকাতা হাইকোর্ট।

ময়দানকে বাঁচাতে গতবছর স্বতঃপ্রণোদিত মামলা করেছিলেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। ময়দানে অবৈধভাবে বেড়ে চলা গাড়ি পার্কিং, অবৈধ দোকান, ঘোড়ার বিষ্ঠায় ভর্তি থাকায় ময়দান দূষিত হচ্ছে। যার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এই আশঙ্কা করে ময়দানকে বাঁচাতে তৎপর হয়ে এই স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়েছিল।

পরবর্তী সময়ে ডালহৌসি ক্লাবের পক্ষ থেকে ময়দানে গাড়ি পার্কিং করার জন্য অনুমতি চাওয়া হয় কলকাতা হাইকোর্টের কাছে। তারই ভিত্তিতে কলকাতা পুরসভা, কলকাতা পুলিশ, পিডব্লিউডি এডভোকেট জেনারেল এবং সেনাবাহিনীকে নিয়ে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করে কলকাতা হাইকোর্ট। সেখানে গাড়ি পার্কিং করা যাবে কিনা তা পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছিল এই কমিটিকে। তবে প্রাথমিকভাবে সেই কমিটি ময়দানে গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে সায় দিতে চাইছে না বলেই মঙ্গলবার আদালতে জানিয়েছেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর।

মঙ্গলবার এই মামলার শুনানি হয় বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে। সে ক্ষেত্রে আদৌও ময়দান চত্বরে গাড়ি পার্কিং করতে দেওয়া হবে কিনা তা নিয়ে আগামী ১৫ মার্চ কলকাতা হাইকোর্ট সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে।

 

বন্ধ করুন