বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মঙ্গলাহাট বাজার সরানো নিয়ে রিপোর্ট চাইল হাইকোর্ট, সরানোর পক্ষে নন ব্যবসায়ীরা
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

মঙ্গলাহাট বাজার সরানো নিয়ে রিপোর্ট চাইল হাইকোর্ট, সরানোর পক্ষে নন ব্যবসায়ীরা

  • এনিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে ২০২০ সালে।

হাওড়া ময়দানের মঙ্গলাহাট বাজার নিয়ে গত দুবছর ধরে মামলা চলছে কলকাতা হাইকোর্টে। কিছুদিন আগেই কোভিড পরিস্থিতির কারণে এই বাজার বন্ধ করে দেওয়ার ফলে তীব্র আন্দোলন করেছিলেন ব্যবসায়ীরা। পরে অবশ্য আন্দোলনের মুখে করে বাজার খোলার নির্দেশ দেয় হাওড়া প্রশাসন। তবে কলকাতা হাইকোর্টে মামলাটি মূলত এই বাজার অন্যত্র সরানো নিয়ে।

এনিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে ২০২০ সালে। মঙ্গলবার মামলাটি উঠেছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে। সেই মমালার পরিপ্রেক্ষিতে আগামী ৩ সপ্তাহের মধ্যে হাওড়া পুরসভাকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহ পর মামলাটি আবার উঠবে।

এশিয়ার বৃহত্তম এই হাট হাওড়া ময়দান থেকে সরানোর দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন অম্বুজা শর্মা। তিনি হাওড়ারই বাসিন্দা। তার বক্তব্য ছিল, হাওড়া ময়দান চত্ত্বরে অনেক সরকারি ভবন রয়েছে। রয়েছে হাসপাতাল, আদালত। বাজারে প্রচুর মানুষের ভিড় থাকায় যাতায়াতে সমস্যা হয় মানুষের। ফলে এই বাজার সেখান থেকে সরানো উচিত।

 

এনিয়ে হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানিয়েছেন, ' সম্পূর্ণ কোভিড বিধি মেনেই এই বাজার বসছে। তাছাড়া, বাজারের ব্যবসায়ীরা নিজেরাই করোনা নিয়ে সচেতনতা চালাচ্ছেন। তবে বাজার সরানো প্রসঙ্গে কিছু জানাতে চাননি। হাইকোর্টের নির্দেশনামা দেখেই পদক্ষেপ করা হবে বলে তিনি জানিয়েছেন।

যদিও মঙ্গলাহাটের ব্যবসায়ীরা বাজার সরানোর পক্ষে নন। তারা চায়ছেন হাওড়া ময়দানেই থাকুক এই বাজার।

বন্ধ করুন