বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'রাজনৈতিক কারণে পানীয় জল থেকে কেন বঞ্চিত করা হচ্ছে?' হলফনামা চাইল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

'রাজনৈতিক কারণে পানীয় জল থেকে কেন বঞ্চিত করা হচ্ছে?' হলফনামা চাইল হাইকোর্ট

  • এলাকাবাসীদের কাছ থেকে এরকম অভিযোগ শুনে বিস্মিত কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

রাজনৈতিক টানাপোড়েনের কারণে প্রায় ৬ মাস ধরে পানীয় জল পাচ্ছেন না এলাকাবাসী। ফলে জল আনতে যেতে হচ্ছে অনেক দূরে। সম্প্রতি এমনই অভিযোগ নিয়ে পানীয় জলের ব্যবস্থা করার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন আসানসোলের সালানপুর এবং বারাববি ব্লকের বাসিন্দারা। এলাকাবাসীদের কাছ থেকে এরকম অভিযোগ শুনে বিস্মিত কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

'পানীয় জল মানুষের অধিকার থাকা সত্ত্বেও শুধুমাত্র রাজনৈতিক টানাপোড়েনের কারণে কেন তাদের বঞ্চিত রাখা হচ্ছে?' কার্যত সেই প্রশ্ন তুলেছেন প্রধান বিচারপতি।

মামলার বয়ান অনুযায়ী, আসানসোলের কয়লা খনি এলাকায় অবস্থিত ওই দুটি ব্লকে ১০ হাজারেরও বেশি মানুষ বসবাস করেন। যেখানে ভুক্তভোগী হচ্ছেন ৮ টি গ্রামের মানুষ। এলাকাটি কয়লাখনি অঞ্চলের মধ্যে থাকার ফলে সেখানে কোনও টিউবওয়েল নেই। এই অবস্থায় তাদের পানীয় জল সংগ্রহ করতে হয় প্রায় তিন কিলোমিটার দূরে গিয়ে। তারপর সেখানে পানীয় জল না পেলে মাঝেমধ্যেই পুকুর বা ডোবার জল খেয়ে থাকতে হয়।

তাদের অভিযোগ, এলাকায় পানীয় জল সরবরাহের জন্য প্রায় ৫ বছর আগে ইস্টার্ন কোল্ড ফিল্ড লিমিটেড উদ্যোগে ট্যাঙ্কের ব্যবস্থা করা হয়েছিল। এতদিন সেই ট্যাঙ্কের মাধ্যমে পানীয় জল পেয়ে যাচ্ছিলেন স্থানীয় অধিবাসীরা। তবে সমস্যার সূত্রপাত হয় জুলাই মাস থেকে। তাদের অভিযোগ, ট্যাঙ্কে বাবুল সুপ্রিয়র ছবি থাকার কারণে সেই ট্যাঙ্কের মাধ্যমে জল সরবরাহ বন্ধ করেছে স্থানীয় প্রশাসন। 

উল্লেখ্য, সেই সময় বিজেপির সাংসদ ছিলেন বাবুল সুপ্রিয়। যদিও পরে তিনি তৃণমূলে যোগ দিয়েছেন। তবে এলাকাবাসীর অভিযোগ, এখনও পর্যন্ত ট্যাঙ্ক বন্ধ রয়েছে। ফলে পানীয় জলের জন্য তাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে নিত্যদিন। এই মামলার ভিত্তিতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ কেন তাদের পানীয় জল সরবরাহ থেকে বঞ্চিত রাখা হচ্ছে? তার উত্তর চেয়ে রাজ্য সরকারকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে।

বন্ধ করুন