বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ক্যানসার আক্রান্তকে ভর্তি করা হয়নি, অভিযোগ সরকারি হাসপাতালের বিরুদ্ধে
কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল। ফাইল ছবি।

ক্যানসার আক্রান্তকে ভর্তি করা হয়নি, অভিযোগ সরকারি হাসপাতালের বিরুদ্ধে

  • সেখানে হাসপাতালের বাইরে প্রায় ১২ ঘণ্টা অপেক্ষার পর হাসপাতালের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় বেড নেই। সেই কারণে রোগীকে ভর্তি নেওয়া সম্ভব নয়। যন্ত্রণায় ছটফট করতে থাকা সত্ত্বেও রোগীকে ভর্তি না নেওয়ায় কার্যত বিনা চিকিৎসায় রোগীকে ফিরে যেতে হয়।

ফের রোগী ফিরিয়ে দেওয়া অভিযোগ উঠল কলকাতার সরকারি হাসপাতালের বিরুদ্ধে। এবার ব্লাড ক্যানসারে আক্রান্ত এক রোগীকে ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের বিরুদ্ধে। যার ফলে কার্যত চিকিৎসা পরিষেবা না পেয়ে বাড়ি ফিরে যেতে হল রোগীকে। এই ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে চরম গাফিলতির অভিযোগ উঠেছে। ক্যানসারের র মতো রোগে আক্রান্তকে কেন ফিরিয়ে দেওয়া হল তা নিয়ে উঠেছে প্রশ্ন।

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, বারাসতের পীরগাছার বাসিন্দা আঙ্গুরা বেগমের ক্যানসার ধরা পড়েছিল সাতদিন আগে। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিয়ে আসা হয় কলকাতা মেডিক্যাল কলেজে। সেখানে হাসপাতালের বাইরে প্রায় ১২ ঘণ্টা অপেক্ষার পর হাসপাতালের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় বেড নেই। সেই কারণে রোগীকে ভর্তি নেওয়া সম্ভব নয়। যন্ত্রণায় ছটফট করতে থাকা সত্ত্বেও রোগীকে ভর্তি না নেওয়ায় কার্যত বিনা চিকিৎসায় রোগীকে ফিরে যেতে হয়।

এ বিষয়ে তৃণমূল সাংসদ তথা চিকিৎসক শান্তনু সেন বলেন, ‘হয়তো ভর্তির প্রয়োজন ছিল না। রোগীর ক্যানসার কোন স্টেজে রয়েছে তা জানার পরে এ বিষয়ে মন্তব্য করব।’ তিনি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে আগের চেয়ে চিকিৎসা পরিষেবা অনেক উন্নত হয়েছে।’ অন্যদিকে, চিকিৎসক সংগঠনের নেতা মানস গুমটা এটিকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন। তাঁর বক্তব্য, শুধু বাড়িঘর করলেই চিকিৎসা দেওয়া যায় না। প্রসঙ্গত, সরকারি হাসপাতালে রোগী ফিরিয়ে দেওয়ার ঘটনা এই প্রথম নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রোগী ফিরিয়ে দেওয়া চলবে না বলে কড়া বার্তা দিয়েছিলেন সরকারি হাসপাতালগুলিকে। তারপরেও এরকম ঘটনা ঘটছে।

বন্ধ করুন