বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta University: মকর সংক্রান্তির কারণে পিছিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সেমের পরীক্ষা

Calcutta University: মকর সংক্রান্তির কারণে পিছিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সেমের পরীক্ষা

কলকাতা বিশ্ববিদ্যালয়।

মকর সংক্রান্তি উপলক্ষে দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপে গঙ্গাসাগর মেলা হয়ে থাকে। এই মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ পুণ্যার্থী গঙ্গাসাগর মেলায় ভিড় করেন। সেখানে পূণ্যস্নান করতে আসেন দেশ-বিদেশ থেকে আগত পুণ্যার্থীরা। ফলে এই সময় যানবাহন বিষয়ে করে ট্রেন, বাসে প্রচুর ভিড় থাকে।

১৩ জানুয়ারি থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিএ এবং বিএসসির পঞ্চম সেমেস্টারের অনার্স এবং মেজর পরীক্ষা শুরু হওয়ার কথা। এরই মধ্যে আগামী ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি। এই কারণে পরীক্ষা পিছিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। এর পরিবর্তে আগামী ৯ ফেব্রুয়ারি এই পরীক্ষা হবে বলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে।

কেন এই সিদ্ধান্ত?

মকর সংক্রান্তি উপলক্ষে দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপে গঙ্গাসাগর মেলা হয়ে থাকে। এই মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ পুণ্যার্থী গঙ্গাসাগর মেলায় ভিড় করেন। সেখানে পুণ্যস্নান করতে আসেন দেশ-বিদেশ থেকে আগত পুণ্যার্থীরা। ফলে এই সময় যানবাহন বিষয়ে করে ট্রেন, বাসে প্রচুর ভিড় থাকে। তাই তার আগের দিন পরীক্ষা হলে সে ক্ষেত্রে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে গিয়ে সমস্যায় পড়তে পারেন পরীক্ষার্থীরা। সেই কথা মাথায় রেখে পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গঙ্গাসাগর মেলার কথা মাথায় রেখে সরকারি ও বেসরকারি পরিবহণের সংখ্যা বাড়ানো হয়েছে। গঙ্গাসাগর মেলা উপলক্ষে বিপুল ভক্তসমাগমের কথা মাথায় রেখে ৬ দিন ১২টি অতিরিক্ত লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। আগামী ১২ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত পূর্ব রেলের শিয়ালদহ শাখায় এই বিশেষ ট্রেন চলবে। রেল সূত্রে জানা গিয়েছে, শিয়ালদহ শাখার বিভিন্ন স্টেশন থেকে এই ট্রেনগুলি ছাড়বে। ৩টি ট্রেন ছাড়বে শিয়ালদহ দক্ষিণ থেকে, ২টি ট্রেন ছাড়বে কলকাতা স্টেশন থেকে, ৫টি ট্রেন ছাড়বে নামখানা স্টেশন থেকে, একটি করে ট্রেন ছাড়বে লক্ষ্মীকান্তপুর এবং কাকদ্বীপ স্টেশন থেকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘সাদা আলোর নিচে আপনাকে ফর্সা লাগবে!’CPI কাউন্সিলরকে কটাক্ষ TMC নেতার মুকেশের কাঁটা এখন তাঁরই রঞ্জি টিমের সতীর্থ, রাঁচিতে অভিষেক হতে পারে আকাশ দীপের স্কুলে মাতৃভাষা দিবস নিয়ে কিছু বলতে হবে? বা ছোট রচনা লেখার আছে? নমুনা রইল এখানে ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো 'দোষীকে না ধরে…', সন্দেশখালিতে সাংবাদিক গ্রেফতারিতে সরব অনুরাগ ঠাকুর বাড়িতে ঢুকে তরুণীকে শ্লীলতাহানির অভিযোগ পুলিশের বিরুদ্ধে, 'ক্লোজ' ওসি সত্তরের দশকে দাপিয়ে কাজ, চলচ্চিত্রে অসামান্য অবদান, দাদাসাহেব ফালকে পেলেন মৌসুমী 'অল্পের জন্য রক্ষা'! মাঝ আকাশে দুর্যোগে পড়ল বিমান, ফ্লাইটের অন্দরে কী ঘটছিল? মাঘী পূর্ণিমায় রাশি অনুসারে করুন এগুলি দান, লক্ষ্মীর কৃপায় সকল ইচ্ছা হবে পূরণ নামের থেকে ‘কুমার’ মুছলেন দিব্যা, আনফলো করলেন টি সিরিজকে, ভূষণকে ডিভোর্স?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.