বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অফলাইনেই পরীক্ষা হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে, সিলেবাস শেষ করা নিয়ে বড় নির্দেশ
অনলাইনে পরীক্ষার দাবিতে আন্দোলনে নেমেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। (PTI Photo) (PTI)

অফলাইনেই পরীক্ষা হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে, সিলেবাস শেষ করা নিয়ে বড় নির্দেশ

  • Online-এ পরীক্ষা নেওয়ার দাবি টানা আন্দোলনে নেমেছিলেন পড়ুয়ারা। মাস্ক ছাড়াই দলে দলে যোগ দিচ্ছিলেন আন্দোলনে। কিন্তু এবার পড়ুয়াদের দাবির সঙ্গে একমত হল না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

অনলাইনে পরীক্ষার জন্য দফায় দফায় আন্দোলনে নেমেছেন ছাত্র ছাত্রীরা। তুমুল আন্দোলন। রাত নেই, দিন নেই একটাই দাবিতে আন্দোলন, পরীক্ষা নিতে হবে অনলাইনে। কিন্তু ছাত্রছাত্রীদের দাবির সঙ্গে একমত হল না কলকাতা বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যরা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছেন, আসন্ন সেমেস্টার পরীক্ষা অফলাইন মোডেই হবে।অর্থাৎ বাড়িতে বসে পরীক্ষা দেওয়ার সুযোগ আর থাকছে না।

ফ্যাকাল্টি কাউন্সিলের সদস্য, আন্ডার গ্র্যাজুয়েট বোর্ডস অফ স্টাডিজ, বেশিরভাগ অধ্যক্ষের সুপারিশকে মেনে নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। পাশাপাশি সিন্ডিকেটের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কলকাতা বিশ্ববিদ্য়ালয় অনুমোদিত সমস্ত কলেজের অধ্যক্ষদের পরামর্শ দেওয়া হয়েছে অবিলম্বে কোর্স শেষ করার জন্য স্পেশাল ক্লাসের আয়োজন করতে হবে। যে সিলেবাস শেষ হয়নি বলা হচ্ছে সেটা অবিলম্বে শেষ করতে হবে।

এদিকে আন্দোলনকারীদের অভিযোগ ছিল সিলেবাস শেষ হয়নি। সেকারণে অফলাইনে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। অনলাইনে ক্লাস হয়েছে। অনলাইনেই পরীক্ষা নিতে হবে। দাবি তুলেছিলেন আন্দোলনকারীরা। কিন্তু আন্দোলনে আসতে বাধা নেই, অথচ অফলাইনে পরীক্ষা দিতেই এত আপত্তি কেন এই নিয়েও প্রশ্ন উঠেছিল।  কিন্তু সেই দাবি কার্যত উড়িয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে সিলেবাস শেষ করার উপরেও জোর দিল বিশ্ববিদ্যালয়। 

বন্ধ করুন