বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পড়ুয়াদের জন্য সুখবর, করোনা আবহে ফি মুকুবের সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের
কলকাতা বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)
কলকাতা বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

পড়ুয়াদের জন্য সুখবর, করোনা আবহে ফি মুকুবের সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

  • করোনা অতিমারীর কারণে চলতি শিক্ষাবর্ষে ফি মুকুবের পথে হাঁটল কলকাতা বিশ্ববিদ্যালয়।

করোনা অতিমারীর কারণে চলতি শিক্ষাবর্ষে ফি মুকুবের পথে হাঁটল কলকাতা বিশ্ববিদ্যালয়। স্নাতকোত্তর স্তরে ফি মুকুব করা হবে বলে জানি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যেই এই সংক্রান্ত নোটিশ জারি করেছে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের জেরে বেশ স্বস্তি পেল পড়ুয়ারা।

করোনার জেরে বিশ্বের বহু মানুষ কাজ হারিয়েছেন। এই একই অবস্থআ কলকাতা সহ পশ্চিমবঙ্গে। আর্থিক অনটনের জেরে অনেক পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীরাই পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হয়েছেন। কলকাতা বিস্ববিদ্যালয়তেও এমন বহু পড়ুয়া রয়েছেন যাঁরা কোনও রকমে কষ্টে জীবনযাপন করে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন করোনা আবহে। এই পরিস্থিতিতে মেধাবী পড়ুয়াদের কথআ চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানান হয়েছে যে স্নাতকোত্তর স্তরে টিউশন ফি, পরীক্ষা ফি এবং মার্কশিট ফি মুকুব করা হয়েছে। বর্তমান পড়ুয়া তো বটেই ফি মুকুবের এই সুবিধা লাভ করবেন চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চলা নতুন পড়ুয়ারাও।

তবে স্নানতক স্তরের কলেজগুলি বিশ্ববিদ্যালয়ের অধীনে হলেও তাদের বেতন কাঠামোর উপর বিশ্ববিদ্যালয়ের কোনও হস্পতক্ষেপ করার জায়গা নেই। তবে বিশ্ববিদ্যালয় যখন নিজেদের ক্ষেত্রে এমন একটি সিদ্ধান্ত নিয়েছে তখন স্নাতক স্তরের পড়ুয়ারাও নিজেদের কলেজের দিকে তাকিয়ে রয়েছেন যাতে এই পথে হাঁটেন তারাও। তবে এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, কলেজ পরিচালনা করে নির্দিষ্ট পরিচালন কমিটি। এই বিষয়ে তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবে।

বন্ধ করুন