বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বাস্থ্যসাথী কার্ডে করা যাবে ক্যানসারের চিকিৎসা, ভুয়ো রোগী ঠেকাতে বড় দাওয়াই

স্বাস্থ্যসাথী কার্ডে করা যাবে ক্যানসারের চিকিৎসা, ভুয়ো রোগী ঠেকাতে বড় দাওয়াই

নবান্নে স্বাস্থ্যসাথীর স্মার্টকার্ড দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা পুরসভা থ্যালাসেমিয়া রোগ নির্ণয় করার ক্ষেত্রে বড় পদক্ষেপ করল। শহরের বাসিন্দাদের কারও শরীরে থ্যালাসেমিয়া আছে কিনা, সেই পরীক্ষা এবার শহরের প্রতিটি পুর–স্বাস্থ্যকেন্দ্রে চালু হচ্ছে। সমীক্ষা বলছে, শহরে এখন মোট জনসংখ্যার ৪ শতাংশ থ্যালাসেমিয়ায় আক্রান্ত। ওরাল কেমোথেরাপির ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য।

বাংলার মানুষকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার নিয়ে এসেছে স্বাস্থ্যসাথী কার্ড। এই কার্ডে এতদিন শুধু চিকিৎসা পরিষেবা মিলত। এবার এই কার্ডের মাধ্যমে ক্যানসারের চিকিৎসাও করা যাবে। আর তার জেরে বহু দরিদ্র রোগী ও পরিবার উপকৃত হতে শুরু করেছেন। তবে এবার এই কার্ডে ক্যানসার চিকিৎসা করার নাম করে ভুয়ো রোগী জালিয়াতি না করতে পারে তার জন্য কড়া পদক্ষেপ করল নবান্ন। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এই কড়া পদক্ষেপ করা হচ্ছে বলে সূত্রের খবর। এমনকী কয়েকদিন আগে স্বাস্থ্যসাথী কার্ডে বরাদ্দও বাড়ানো হয়েছে।

বিষয়টি ঠিক কেমন হতে চলেছে?‌ কেমোথেরাপির মতো মহার্ঘ চিকিৎসার সুবিধে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে মিলছে। কিন্তু এই পরিষেবার ফাঁক গলে চওড়া হচ্ছিল জালিয়াতির থাবা। সেই খবর নবান্নে পৌঁছতেই কড়া পদক্ষেপ করা হল। স্বাস্থ্যসাথীতে ওরাল এবং ইঞ্জেক্টেবল কেমোথেরাপিতে চিকিৎসার নাম করে অনেক ভুয়ো রোগী ঢুকে পড়ছে। আর এই জালিয়াতি হচ্ছে স্থানীয় ছোট এবং মাঝারি নার্সিংহোমে। যারা আদাতে ক্যানসার রোগীর চিকিৎসাই করেনি। এই খবর রাজ্য স্বাস্থ্য দফতরে পৌঁছে যায়। সেখান থেকে যায় নবান্নে। তারপরই এই জালিয়াতি রুখতে বড় হাসপাতাল ছাড়া স্বাস্থ্যসাথীতে কেমোথেরাপি নিষিদ্ধ করল রাজ্য সরকার। এই মর্মে স্বাস্থ্য দফতর একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে কী বলা আছে?‌ রাজ্য স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অঙ্কোলজি বিভাগ আছে এমন সরকারি হাসপাতালের প্রেসক্রিপশন গ্রাহ্য হবে স্বাস্থ্যসাথীতে। বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে একসঙ্গে মেডিকেল অঙ্কোলজি, সার্জিক্যাল অঙ্কোলজি এবং রেডিয়েশন অঙ্কোলজির ব্যবস্থা থাকলে তবেই তারা স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করতে পারবে। এমনকী কেমোথেরাপি প্রোটোকলের প্রত্যেকটি সাইকেলের প্রেসক্রিপশন এবং অন্যান্য নথি ওই হাসপাতালকে আপলোড করতে হবে স্বাস্থ্যসাথীর পোর্টালে। ওরাল কেমোথেরাপির ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য।

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে কলকাতা পুরসভা থ্যালাসেমিয়া রোগ নির্ণয় করার ক্ষেত্রে বড় পদক্ষেপ করল। শহরের বাসিন্দাদের কারও শরীরে থ্যালাসেমিয়া আছে কিনা, সেই পরীক্ষা এবার শহরের প্রতিটি পুর–স্বাস্থ্যকেন্দ্রে চালু হচ্ছে। সমীক্ষা বলছে, শহরে এখন মোট জনসংখ্যার ৪ শতাংশ থ্যালাসেমিয়ায় আক্রান্ত। কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ সূত্রে খবর, চিকিৎসকদের এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। তার পরেই শুরু হবে পরীক্ষা। যাতে তাঁরা এই রোগে আক্রান্তদের উপযুক্ত চিকিৎসা দেওয়া যায়। এসবের পাশাপাশি স্বাস্থ্যসাথী কার্ডে ক্যানসারের চিকিৎসা এক যুগান্তকারী পদক্ষেপ।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

গঙ্গার পাড়ে সক্কাল বেলা প্রেমে মজে দিতিপ্রিয়া, প্রকাশ্য ছবি,প্রেমিককে দেখা গেল? পার্টি অফিসে দলীয় কর্মীদের সামনে হাতাহাতিতে জড়েলেন বিজেপি নেতারা মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি আর নেই একরত্তি! অযোগ্য-র স্ক্রিনিংয়ে মেয়ে ঋষণাকে আনলেন ঋতুপর্ণা, কতটা বড় হল সে? কোচ-ক্যাপ্টেন-বোর্ড প্রেসিডেন্ট, ভারতের ৩ কিংবদন্তির টেস্ট অভিষেক হয় আজকের দিনে টানা তিনদিন নাইট! তারপরেও কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় যত দোষ মালগাড়ির চালকের? আজ বৃষ্টি হচ্ছে, তবে ফের বর্ষণ কমবে কলকাতায়! তার আগে ৪০ কিমিতে ঝড় হবে, কবে কবে? ঘাতক লুকিয়ে ছিল ঘরেই, বারাসতে কিশোর ফরদিন নবি খুনে জ্যেঠুকে গ্রেফতার করল পুলিশ ৮ জুলাই খোলা হবে না জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার, ASI-র দাবি ভুল, বললেন মন্ত্রী

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.