বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cannon of British era: স্ট্র্যান্ড রোডে মাটির নীচে ঘুমিয়ে ছিল কামান, উদ্ধার হতেই সামনে এল অচেনা কলকাতা

Cannon of British era: স্ট্র্যান্ড রোডে মাটির নীচে ঘুমিয়ে ছিল কামান, উদ্ধার হতেই সামনে এল অচেনা কলকাতা

ফেয়ারলি প্লেস ও স্ট্র্যান্ড রোডের সংযোগস্থল থেকে উদ্ধার করা হল ইংরেজ আমলের কামান

অনেকে মনে করছেন কাছেই হুগলি নদী। হয়তো এই কামানটি পরিত্যক্ত অবস্থায় এখানে ফেলে রাখা হয়েছিল। পরবর্তী সময় হয়তো জাহাজের নোঙরের রশি বাঁধার জন্য এই কামানের অংশকে ব্যবহার করা হত।

দমদমের পরে এবার স্ট্র্যান্ড রোড। ফেয়ারলি প্লেস ও স্ট্র্যান্ড রোডের সংযোগস্থল থেকে উদ্ধার করা হল ইংরেজ আমলের কামান। এর আগে নিউ সেক্রেটারিয়েট ও দমদম এলাকা থেকে কামান উদ্ধার করা করা হয়েছিল। এনিয়ে তৃতীয়বার কলকাতার মাটি খুঁড়ে উদ্ধার করা হল কামান। প্রায় তিনদিন ধরে ওই জায়গায় মাটি খোঁড়া হচ্ছিল। এরপর ওই কামানের সন্ধান মেলে।

অ্য়াডমিনিস্ট্রেটর জেনারেল অ্য়ান্ড অফিসিয়াল ট্রাস্টি অফ ওয়েস্ট বেঙ্গল বিপ্লব রায়ের উদ্যোগে ফের কলকাতা মাটির নীচে চাপা পড়ে থাকা ইতিহাস সামনে এল। তবে এই কামানের ক্ষেত্রে কিছুটা ফারাক রয়েছে অন্যান্য কামানের সঙ্গে। সূত্রের খবর, মাটির নীচে খোঁড়ার সময় দেখা গিয়েছে, কামানটির চারপাশে একটা ইটের আস্তরণ দেওয়া ছিল। মাটির নীচে প্রায় ৮ ফুট গভীরে এই কামানটি ছিল।

তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এটি প্রায় ২৫০ বছরের পুরানো হতে পারে। সূত্রের খবর, ফুটপাতের ধারে এই কামানটি পোঁতা ছিল। এতদিন সাধারণ মানুষ এর পাশ দিয়েই চলাচল করেছেন। কিন্তু এটাকে মাটির নীচে থেকে বের করার মতো উৎসাহ ছিল না। তবে মাটি থেকে প্রায় ১ ফুট বেরিয়ে ছিল কামানটি। সেই কামানই এবার খুঁড়ে বের করা হল।

এদিন কামান উদ্ধারের সময় কামান বিশেষজ্ঞ অমিতাভ কারকুন, পুলিশ ও সিইএসসির কর্মীরা উপস্থিত ছিলেন। কামান উদ্ধার করা দেখতে সকাল থেকেই এলাকায় লোকজন জমে যায়। শেষ পর্যন্ত কার্যত অক্ষত অবস্থাতেই কামানটিকে উদ্ধার করা হয়েছে। তবে কামানটি ঠিক কতবছরের পুরানো, কীভাবে এটি এখানে এল তা সবটাই ধাপে ধাপে খতিয়ে দেখা হচ্ছে।

তবে বিপ্লব রায় আগেই দাবি করেছিলেন কলকাতার মাটির নীচে চাপা পড়ে রয়েছে এমন একাধিক কামান। সেগুলি উদ্ধা করা হবে। এই কামানও হয়তো কলকাতার নতুন ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে।তবে অনেকে মনে করছেন কাছেই হুগলি নদী। হয়তো এই কামানটি পরিত্যক্ত অবস্থায় এখানে ফেলে রাখা হয়েছিল। পরবর্তী সময় হয়তো জাহাজের নোঙরের রশি বাঁধার জন্য এই কামানের অংশকে ব্যবহার করা হত। সম্ভবত ১৭৬৩ থকে ১৭৭৯ সালের মধ্যে এই কামান নির্মাণ হয়ে থাকতে পারে।

অনেকে আবার মনে করছেন পুরানো ফোর্ট উইলিয়ামের সীমানা নির্দেশ করার জন্য় এই কামান। ১৭৫৬ সালে সিরাজ উদ দৌল্লার আমলে এই ভবন ধ্বংস করা হয়েছিল।

১০ ফুট লম্বা কামান। মনে হয় লন্ডনে ব্রিটিশ আর্সেনালে তৈরি। অমিতাভ কারকুন জানিয়েছেন, হয়তো এটা আমস্ট্রং প্যাটার্নের কামান।

 

বাংলার মুখ খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.