বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্পুটনিকের ট্রায়ালে অংশ নিলেও মেনেলি শংসাপত্র! হাইকোর্টে মামলা স্বেচ্ছাসেবকদের

স্পুটনিকের ট্রায়ালে অংশ নিলেও মেনেলি শংসাপত্র! হাইকোর্টে মামলা স্বেচ্ছাসেবকদের

স্পুটনিক-ভি টিকা (ফাইল ছবি)

গত বছরের ডিসেম্বর মাস থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত স্পুটনিকের ট্রায়াল চলে ভারতে। কলকাতায় মোট ৫০ জনকে পরীক্ষামূলকভাবে এই টিকা দেওয়া হয়েছিল।

রাশিয়ার করোনা রোধিক টিকা স্পুটনিক-ভি-র ট্রায়াল হয়েছিল কলকাতায়। এখানে মোট ৫০ জনকে পরীক্ষামূলকভাবে এই টিকা দেওয়া হয়েছিল। তারপর এই টিকা অনুমোদন পায়। সাধারণ মানুষকে স্পুটনিক টিকা দেওয়া শুরু হয়। যাঁরা যাঁরা টিকা নিয়েছেন তাঁরা সার্টিফিকেটও পেয়েছেন। তবে স্পুটনিকের ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকরা টিকার সার্টিফিকেট পাননি এখনও। আর এই কারণেই হাইকোর্টের দ্বারস্থ তাঁরা।

ট্রায়ালে অংশ নিলেও সার্টিফিকেট না পাওয়ায় কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন বেসরকারি হাসপাতালের চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক। অভিযোগ, স্পুটনিকের ট্রায়ালে যাঁরা অংশ নিয়েছিলেন তাঁদের কাউকেই এখনও সার্টিফিকেট দেওয়া হয়নি। ফলে তাঁরা বিভিন্ন জায়গায় গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন। কেন তাঁরা এখনও সার্টিফিকেট পাননি এবং কবে তাঁদের সার্টিফিকেট দেওয়া হবে, গোটা বিষয়টাই এই স্বেচ্ছাসেবকদের কাছে ধোঁয়াশার মতো। আর তাই এই নিয়ে উচ্চ আদালতে মামলা করা হয়েছে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে মামলাটি শুনানির সম্ভাবনা রয়েছে।

গত বছরের ডিসেম্বর মাস থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত স্পুটনিকের ট্রায়াল চলে ভারতে। পরীক্ষায় সফল হওয়ার পর সর্বসাধারনের জন্য এই ভ্যাকসিনের ছাড়পত্র দেওয়া হয়। এরপর কোউইন অ্যাপের মাধ্যমেই এই টিকা নিতে স্লট বুক করতে পারছিলেন ইচ্ছুক মানুষজন। টিকা নেওয়া হলে সেই সংক্রান্ত সার্টিফিকেটও মিলছে। তবে যাঁদের উপর সফল পরীক্ষণের মাধ্যমে এই টিকা অনুমোদন পেল, তাঁরাই এই টিকার সার্টিফিকেট পেলেন না।

বাংলার মুখ খবর

Latest News

গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি প্রকাশ্যে না হলেও মনে মনে আমার মতকেই সমর্থন করেন সুকান্ত, দাবি শুভেন্দু অধিকারীর গম্ভীরের পছন্দেকেই সম্মতি! ৩ বছরের চুক্তিতে নায়ার, যুক্ত হবেন আরও দুই- রিপোর্ট লাথি মেরে বের করে দেওয়ার আগে খেলা ছাড়া উচিত! অবসর প্রসঙ্গে শামিকে বলেছিলেন ধোনি 'সত্যিই অনেকটা সময় লাগে...' হঠাৎ কী নিয়ে এমন লিখলেন ইমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.