বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অভিষেকের বিদেশযাত্রায় বাধা দিতে পারবে না ইডি, স্পষ্ট নির্দেশ সুপ্রিম কোর্টের
অভিষেক বন্দ্যোপাধ্যায়।  (HT_PRINT)

অভিষেকের বিদেশযাত্রায় বাধা দিতে পারবে না ইডি, স্পষ্ট নির্দেশ সুপ্রিম কোর্টের

  • সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, অভিষেক বন্দ্যোপাধ্যয়ের বিদেশযাত্রায় বাধা দেওয়া যাবে না। তিনি চিকিৎসা বা অন্য কোনও প্রয়োজনে বিদেশে যেতেই পারেন। এব্যাপারে ইডিকে স্পষ্ট নির্দেশ দিয়েছে আদালত। সঙ্গে আদালতের তরফে অভিষেকের রক্ষাকবচের মেয়াদ বাড়ানো হয়েছে।

গরুপাচারকাণ্ডে তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিদেশযাত্রায় বাধা দিতে পারবে না ইডি। হাইকোর্টের পর একথা জানিয়ে দিল সুপ্রিম কোর্টও। একই সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রক্ষাকবচের মেয়াদ বাড়িয়েছে সর্বোচ্চ আদালত।

এদিন সুপ্রিম কোর্টে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী দাবি করেন, অভিষেকের চিকিৎসার জন্য দুবাই যাওয়া প্রয়োজন। কিন্তু তার বিদেশযাত্রা আটকানোর চেষ্টা করছে ইডি। এই ব্যাপারে কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরীর রায়ের কথাও উল্লেখ করেন তিনি। অভিযোগ অস্বীকার করে ইডির আইনজীবী বলেন, এরকম কোনও চেষ্টা ইডির পক্ষে করা হয়নি। অভিষেকের বিদেশযাত্রায় কোনও বাধা নেই।

ব্যাঙ্ককে রুজিরার অ্যাকাউন্টের টাকায় কেনা হয়েছিল সোনা, চেক দেখিয়ে দাবি শুভেন্দুর

দুপক্ষের বক্তব্য শুনে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, অভিষেক বন্দ্যোপাধ্যয়ের বিদেশযাত্রায় বাধা দেওয়া যাবে না। তিনি চিকিৎসা বা অন্য কোনও প্রয়োজনে বিদেশে যেতেই পারেন। এব্যাপারে ইডিকে স্পষ্ট নির্দেশ দিয়েছে আদালত। সঙ্গে আদালতের তরফে অভিষেকের রক্ষাকবচের মেয়াদ বাড়ানো হয়েছে। ফলে আপাতত অভিষেককে গ্রেফতার বা অন্য কোনও কড়া পদক্ষেপ করতে পারবেন না ইডির গোয়েন্দারা।

বলে রাখি, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দুবাই যাত্রা নিয়ে এর আগে আপত্তি তুলেছিল ইডি। ইডির আপত্তিকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। তখন ইডি দাবি করে, দুবাই হয়ে অন্যত্র পালাতে পারেন অভিষেক। বিনয় মিশ্রের উদাহরণ দিয়ে ইডির আইনজীবী কলকাতা হাইকোর্টে বলেছিলেন, গরুপাচারকাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্রও দুবাই হয়েই ভানুয়াতু পালিয়েছিলেন। তার পর ভারতী নাগরিকত্ব ছেড়ে দেন তিনি। ফলে তাঁর নাগাল পাচ্ছে না ইডি। পালটা অভিষেকের আইনজীবীর তরফে এই আশঙ্কা অমূলক বলে দাবি করা হয়।

 

বন্ধ করুন