বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সুপ্রিম কোর্টে মানিকের মামলায় CBIএর আইনজীবী গরহাজির কেন? প্রশ্ন অভিজিৎ গাঙ্গুলির

সুপ্রিম কোর্টে মানিকের মামলায় CBIএর আইনজীবী গরহাজির কেন? প্রশ্ন অভিজিৎ গাঙ্গুলির

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় 

গত ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টে মানিক ভট্টাচার্যের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে দায়ের মামলার শুনানি ছিল। সেই মামলায় হাজির ছিলেন না সিবিআইয়ের আইনজীবী। আদালতের নির্দেশের কপিতেও সেকথা উল্লেখ করেছেন সুপ্রিম কোর্টের বিচারপতি।

সুপ্রিম কোর্টে নিয়োগ দুর্নীতির মামলায় সিবিআইয়ের আইনজীবী অনুপস্থিত থাকায় অসন্তোষ প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার বিচারপতি গঙ্গোপাধ্যায় সিবিআইয়ের আইনজীবীকে বলেন, এই মামলাগুলো সিবিআইয়ের বাড়তি গুরুত্ব দিয়ে দেখা উচিত।

গত ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টে মানিক ভট্টাচার্যের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে দায়ের মামলার শুনানি ছিল। সেই মামলায় হাজির ছিলেন না সিবিআইয়ের আইনজীবী। আদালতের নির্দেশের কপিতেও সেকথা উল্লেখ করেছেন সুপ্রিম কোর্টের বিচারপতি। এতেই সিবিআইকে ভর্ৎসনা করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

পালটা সিবিআইয়ের তরফে জানানো হয় ওই দিন আদালতে ২৬ পাতার রিপোর্ট পেশ করা হয়েছে। যদিও দেখা যায় সেই রিপোর্টে অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। জানিয়েছে, রিপোর্ট অসম্পূর্ণ।

এর পরই বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, নিয়োগ দুর্নীতি মামলা কোনও ছেলেখেলা নয়। কেন সেদিন সুপ্রিম কোর্টে মামলার শুনানির সময় সিবিআইয়ের আইনজীবী ছিলেন না? এই মামলাগুলি সিঙ্গল বেঞ্চ, ডিভিশন বেঞ্চ হয়ে সুপ্রিম কোর্টে গিয়েছে। তাহলে কেন এই ঢিলেমি? আগামী ৬ ডিসেম্বর সুপ্রিম কোর্টে ফের মামলাটির শুনানি রয়েছে।

নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইয়ের ভূমিকায় বারবার প্রশ্ন তুলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এমনকী নিজের তৈরি করা সিট ভেঙে নতুন সিট গঠন করেছেন তিনি। বদলে দিয়েছেন সিটের প্রধানকে।

বন্ধ করুন