বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC Scam: ‘মন্ত্রীর ঘনিষ্ঠ এক ব্যক্তি নিয়োগের নির্দেশ দিতেন’, বিস্ফোরক দাবি সুবীরেশের

SSC Scam: ‘মন্ত্রীর ঘনিষ্ঠ এক ব্যক্তি নিয়োগের নির্দেশ দিতেন’, বিস্ফোরক দাবি সুবীরেশের

সুবীরেশ ভট্টাচার্য।

সুবীরেশ এই দাবি করলেও আবার পার্থ চট্টোপাধ্যায় অন্য দাবি করেছেন। তিনি বলেছেন, ‘দফতর থেকে ফাইল আসত। আমি সেই সমস্ত ফাইলে সই করতাম। ওদের উপর ভরসা ছিল।’ অর্থাৎ পক্ষান্তরে পার্থ চট্টোপাধ্যায় এসএসসির দায়িত্বে থাকা আধিকারিকদের ওপর নিয়োগে দুর্নীতির অভিযোগ এনেছেন।

এসএসসি দুর্নীতিতে বিস্ফোরক দাবি করলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য। সিবিআই জেরায় তিনি দাবি করেছেন, মন্ত্রীর ঘনিষ্ঠ এক ব্যক্তি নিয়োগের নির্দেশ দিতেন। এই তথ্য পাওয়ার পরে উঠে পড়ে লেগেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সূত্রের খবর, এসএসসি নিয়ে আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে এবার আরও বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে সিবিআই। তাদেরকে মুখোমুখি বসিয়েও জিজ্ঞাসাবাদ করে হতে পারে।

আরও পড়ুন: টাকা নিয়ে চাকরি দিতেন, CBI-এর যুক্তি শুনে শান্তিপ্রসাদকে এ বার জেলে পাঠাল আদালত

তবে সুবীরেশ এই দাবি করলেও আবার পার্থ চট্টোপাধ্যায় অন্য দাবি করেছেন। তিনি বলেছেন, ‘দফতর থেকে ফাইল আসত। আমি সেই সমস্ত ফাইলে সই করতাম। ওদের উপর ভরসা ছিল।’ অর্থাৎ পক্ষান্তরে পার্থ চট্টোপাধ্যায় এসএসসির দায়িত্বে থাকা আধিকারিকদের ওপর নিয়োগে দুর্নীতির অভিযোগ এনেছেন। প্রাক্তন শিক্ষামন্ত্রী আদালতে দাঁড়িয়েও বলেছিলেন, ‘এসএসসি একটি আলাদা সংস্থা। তারাই সব তথ্য মুছে দিয়েছে। আমার কোনও ভূমিকায় নেই।’ এই পরিস্থিতিতে সঠিক তথ্য জানতে আরও বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করার কথা ভাবছে সিবিআই।

অন্যদিকে, এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন আহ্বায়ক শান্তিপ্রসাদ সিনহা ও ২ দালাল প্রদীপ সিং ও প্রসন্নকুমার রায়কে জেল হেফাজতে পাঠিয়েছে আদালত। প্রশান্ত কুমারের অফিস থেকে অযোগ্য প্রার্থীদের তালিকা পেয়ে ইতিমধ্যেই তাদের ফোন করে বয়ান রেকর্ড করেছে সিবিআই। জানা গিয়েছে, প্রার্থীরা নিয়মিত তাদের সঙ্গে যোগাযোগ রাখতেন। এমনকি হাতেনাতে নিয়োগ পত্রের বদলে টাকা নিয়েছিল বলেও জানতে পেরেছে সিবিআই। এখন নতুন করে সুবীরেশের কাছে এই তথ্য জানার পরে এখন অন্যান্যদের জিজ্ঞাসাবাদ করতে চাই সিবিআই।

বন্ধ করুন