বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পার্থ চট্টোপাধ্যায়কে তলব করল সিবিআই, ১৩ সেপ্টেম্বর হাজিরার ডাকে নোটিশ
পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি
পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি

পার্থ চট্টোপাধ্যায়কে তলব করল সিবিআই, ১৩ সেপ্টেম্বর হাজিরার ডাকে নোটিশ

  • আগে ভুয়ো অর্থলগ্নি সংস্থা আইকোর মামলার তদন্তে নেমে সংস্থার কর্তা অনুকূল মাইতিকে জেরা করে নানা তথ্য পেয়েছিলেন সিবিআই আধিকারিকরা।

উপনির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই দেখা যায়, তৃণমূল কংগ্রেস নেতা–মন্ত্রীদের উপর চাপ বাড়াচ্ছে কেন্দ্রীয় সংস্থা। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ইডি নয়াদিল্লিতে ডেকে পাঠায়। বিধানসভায় সমন পাঠানো হয়েছে সুব্রত–ফিরহাদ–মদনের নামে। এবার ফের সিবিআই তলব করল রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। ভুয়ো অর্থলগ্নি সংস্থার মামলায় আগামী সপ্তাহে তাঁকে ডেকে পাঠানো হয়েছে সিবিআই দফতরে। আগামী ১৩ তারিখ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার কথা তাঁর। গত ৬ মাস আগেও আইকোর মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

আগে ভুয়ো অর্থলগ্নি সংস্থা আইকোর মামলার তদন্তে নেমে সংস্থার কর্তা অনুকূল মাইতিকে জেরা করে নানা তথ্য পেয়েছিলেন সিবিআই আধিকারিকরা। প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করেই পার্থ চট্টোপাধ্যায়কে জেরার জন্য নোটিশ পাঠানো হয়। পরে ওড়িশার জেলেই অনুকূল মাইতির মৃত্যু হয়। তাতে তদন্তের গতি খানিকটা শ্লথ হয়ে পড়ে।

এবার ফের তদন্তে গতি আনতে সক্রিয় হয়ে ওঠে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পার্থ চট্টোপাধ্যায়কে তার আগে ইডিও তলব করেছিল। অভিযোগ, নাকতলার একটি ক্লাবে তাঁর নামকে সামনে রেখে প্রচুর টাকা নেওয়া হয়েছিল। এইসব বিষয়ে বিস্তারিত জানতেই তাঁকে নতুন করে জেরার ভাবনা তদন্তকারীদের। অন্যদিকে রাজ্যের আইনমন্ত্রীকেও কয়েকদিন আগে নয়াদিল্লিতে তলব করা হয়েছে।

উল্লেখ্য, পার্থ চট্টোপাধ্যায়ের আগে আইকোর মামলায় মানস ভুঁইঞাকে নোটিশ পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল তাঁকে। তখন সিবিআই সূত্রে জানা গিয়েছিল, আইকোরের একটি অনুষ্ঠানের ভিডিও কিছুদিন আগে প্রকাশ্যে আসে। সেখানে দেখা গিয়েছিল মানস ভুঁইঞাকে। তিনি আইকোরের সমর্থনে একাধিক বক্তব্যও রেখেছিলেন।

বন্ধ করুন