বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হঠাৎ সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা বদল, কলকাতা থেকে সরলেন পঙ্কজ শ্রীবাস্তব
সিবিআইয়ের যুগ্ম অধিকর্তাকে বদল করে দেওয়া হল।

হঠাৎ সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা বদল, কলকাতা থেকে সরলেন পঙ্কজ শ্রীবাস্তব

  • হিমাচল প্রদেশের ১৯৯৫ সালের আইপিএস ক্যাডার এন ভেণুগোপাল। ইতিমধ্যেই কয়লা পাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করেছে সিবিআই–ইডি। অনুব্রত মণ্ডলকে গরু পাচার এবং ভোট পরবর্তী হিংসা মামলায় জেরা করেছে সিবিআই। সেখানে হঠাৎ এই বদল তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থায় এবার হঠাৎ বদল ঘটল। সিবিআইয়ের কলকাতা জোনের জয়েন্ট ডিরেক্টর পদে থাকা পঙ্কজ শ্রীবাস্তবকে সরিয়ে দেওয়া হল। আর তার জায়গায় নিয়ে আসা হল এন বেণুগোপাল–কে। পঙ্কজ শ্রীবাস্তব সারদা–নারদ চিটফান্ড তদন্তের দায়িত্বে ছিলেন। কয়লা পাচার, গরু পাচার মামলার তদন্তের মধ্যেই সিবিআইয়ের যুগ্ম অধিকর্তাকে বদল করে দেওয়া হল। যাতে অনেকেই অবাক!‌

ঠিক কী জানা যাচ্ছে?‌ সিবিআই সূত্রে খবর, রাজীব কুমারের বাড়িতে যখন সিবিআই গিয়েছিল তার কয়েকদিন আগেই সিবিআই ইস্টের (কলকাতা জোন) জয়েন্ট ডিরেক্টরের পদে আসেন পঙ্কজ শ্রীবাস্তব। বেশ কয়েকটি মামলায় অতিরিক্ত জয়েন্ট ডিরেক্টর ছিলেন তিনি। এখন থেকে কয়লা পাচার, গরু পাচার এবং নারদ তদন্তের দায়িত্ব পালন করবেন নবনিযুক্ত এন বেণুগোপাল।

আর কী জানা গিয়েছে?‌ পঙ্কজ শ্রীবাস্তব শুধু চিটফান্ড মামলাই নয়, কয়লা–গরুপাচার মামলায় সিবিআই তদন্তের দায়িত্বে ছিলেন। সম্প্রতি এসএসসি মামলায় সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার হয়েও নেতৃত্ব দিচ্ছিলেন তিনি। এবার থেকে তিনি শুধু চিটফান্ড তদন্তের দায়িত্বে থাকবেন। আর কয়লা–গরুপাচার–এসএসসির মতো মামলার তদন্ত দেখভালের জন্য এন বেণুগোপালকে জয়েন্ট ডিরেক্টর পদে আনল সিবিআই।

পরিস্থিতি কোনদিকে মোড় নিয়েছে?‌ হিমাচল প্রদেশের ১৯৯৫ সালের আইপিএস ক্যাডার এন বেণুগোপাল। ইতিমধ্যেই কয়লা পাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করেছে সিবিআই–ইডি। অনুব্রত মণ্ডলকে গরু পাচার এবং ভোট পরবর্তী হিংসা মামলায় জেরা করেছে সিবিআই। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় দুই মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সেখানে হঠাৎ এই বদল তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন