বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বপ্নের মতো সুন্দর এই দেশে রয়েছেন পাচারে অভিযুক্ত তৃণমূল নেতা বিনয় মিশ্র: CBI
পলাতক বিনয় মিশ্র। ভানুয়াতু-র রাজধানী পোর্ট ভিলে।
পলাতক বিনয় মিশ্র। ভানুয়াতু-র রাজধানী পোর্ট ভিলে।

স্বপ্নের মতো সুন্দর এই দেশে রয়েছেন পাচারে অভিযুক্ত তৃণমূল নেতা বিনয় মিশ্র: CBI

  • সিবিআইয়ের তরফে জানানো হয়েছে, গত ২২ ডিসেম্বর দুবাইয়ের ভারতীয় দূতাবাসে ভারতের পাসপোর্ট জমা দিয়েছেন বিনয় মিশ্র। সঙ্গে তিনি জানিয়েছেন ভানুয়াতু-র নাগরিকত্ব নিয়েছেন তিনি।

কয়লা ও গরুপাচারে অভিযুক্ত তৃণমূল নেতা বিনয় মিশ্র কোথায়? তদন্তে নেমে নতুন তথ্য পেল সিবিআই। তদন্তকারী সংস্থার দাবি, কোটি কোটি টাকা দুর্নীতিতে অভিযুক্ত এই তৃণমূল নেতা আর ভারতের নাগরিকই নন। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতু-র নাগরিকত্ব নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়া ও ফিজির মাঝামাঝি দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থান এই দ্বীপরাষ্ট্রের। 

সিবিআইয়ের তরফে জানানো হয়েছে, গত ২২ ডিসেম্বর দুবাইয়ের ভারতীয় দূতাবাসে ভারতের পাসপোর্ট জমা দিয়েছেন বিনয় মিশ্র। সঙ্গে তিনি জানিয়েছেন ভানুয়াতু-র নাগরিকত্ব নিয়েছেন তিনি। ভারতীয় নাগরিকত্ব আইন অনুসারে দ্বৈত নাগরিকত্ব বৈধ নয়। ফলে অন্য কোনও দেশের নাগরিকত্ব নিতে গেলে ভারতীয় নাগরিকত্ব ছাড়তে হয়। সঙ্গে জমা দিতে হয় পাসপোর্টও। এই খবর পেয়েই বিদেশমন্ত্রকের মাধ্যমে দ্বীপরাষ্ট্রটির সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করেছে সিবিআই। 

কয়লা ও গরুপাচারে অভিযুক্ত যুব তৃণমূল নেতা বিনয় মিশ্রের বিরুদ্ধে কয়েক হাজার কোটি টাকা দুর্নীতির অভিযোগ রয়েছে। ঘটনার তদন্ত শুরুর পর থেকেই পলাতক বিনয়। ইতিমধ্যে তাঁকে একাধিক সমন পাঠিয়েছে সিবিআই। তবে কিছুতেই সিবিআইয়ের সামনে হাজিরা দিতে রাজি নন তিনি। বদলে ভার্চুয়াল হাজিরার প্রস্তাব দিয়েছিলেন তিনি। যা খারিজ করে দিয়েছে সিবিআইও। ইতিমধ্যে বিনয় মিশ্রর ভাইকে গ্রেফতার করেছে পুলিশ। বাজেয়াপ্ত হয়েছে তাঁর কয়েক শ কোটি টাকার সম্পত্তি।

 

বন্ধ করুন