বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PMGSY: লক্ষ্মীবারে অর্থপ্রাপ্তি! সড়ক যোজনার বকেয়া ৫৮৪ কোটি টাকা দিল কেন্দ্র

PMGSY: লক্ষ্মীবারে অর্থপ্রাপ্তি! সড়ক যোজনার বকেয়া ৫৮৪ কোটি টাকা দিল কেন্দ্র

বকেয়া টাকা প্রাপ্তির কাছে সংবাদমাধ্যমের কাছে স্বীকারও করেছেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী (ফাইল ছবি)

কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য টাকা নিয়ে প্রায় প্রতিদিন সবর হচ্ছেন মুখ্যমন্ত্রী। ১০০ দিনের কাজের টাকা না দেওয়ার পাশাপাশি জিএসটির প্রাপ্য টাকা না দেওয়ার অভিযোগে তোলেন একাধিকবার।

অবেশেষে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার বকেয়া ৫৮৪ কোটি টাকা পেল রাজ্য। মঙ্গলবারই গ্রামোন্নয়ন মন্ত্রক এ সংক্রান্ত চিঠি রাজ্য সরকারকে পাঠানো হয়েছে। বকেয়া টাকা প্রাপ্তির কাছে সংবাদমাধ্যমের কাছে স্বীকারও করেছেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার। তিনি বলেন, ' কিছু ক্ষণ আগে আমি কেন্দ্রের পাঠানো চিঠিটা পেয়েছি।'

প্রাথমিক ভাবে রাজ্যকে ৫৮৪ কোটি টাকা দিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রী সড়ক যোজনা প্রকল্পের জন্য মোট বরাদ্দের পরিমাণ ৫৫০০ কোটি টাকা। যার প্রথম দফার টাকা পেল নবান্ন। এই টাকায় গ্রামাঞ্চলে রাস্তা তৈরি করতে পারবে রাজ্য।

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর গ্রামোন্নয়ন মন্ত্রকের সঙ্গে একটি বৈঠক করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী ও পঞ্চায়েত দফতরের সচিব। সেখানেই ১০০ দিনের কাজের টাকার পাশাপাশি গ্রাম সড়ক যোজনার বকেয়া টাকা নিয়েও আলোচনা হয়। এই টাকায় ২০০০ কিলোমিটারেরও বেশি রাস্তা তৈরি করার কথা গ্রামাঞ্চলে। মোট খরচের ৮০ শতাংশ দেবে কেন্দ্র এবং ২০ শতাংশ দেবে রাজ্য সরকার। বছর ঘুরলেই পঞ্চায়েত ভোট, তার আগে এই টাকা আসায় কিছুটা স্বস্তি রাজ্য সরকারের।

কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য টাকা নিয়ে প্রায় প্রতিদিন সবর হচ্ছেন মুখ্যমন্ত্রী। ১০০ দিনের কাজের টাকা না দেওয়ার পাশাপাশি জিএসটির প্রাপ্য টাকা না দেওয়ার অভিযোগে তোলেন একাধিকবার। দিন দুয়েক আগে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী কেন্দ্রের টাকার দরকার নেইও বলেন। একই সুর শোনা যায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গলাতেও। এ সবে মধ্যে গ্রাম সড়ক যোজনার টাকাপ্রাপ্তির চিঠি এল।

বন্ধ করুন