বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিধানসভা ভোটে জন্য কেন্দ্রের কাছে ৮০০ কোম্পানি বাহিনী চাইল কমিশন
কোথায় গোলমাল হয়েছিল, কী ব্যবস্থা নিয়েছিল পুলিশ, তথ্য চাইল নির্বাচন কমিশন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কোথায় গোলমাল হয়েছিল, কী ব্যবস্থা নিয়েছিল পুলিশ, তথ্য চাইল নির্বাচন কমিশন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

বিধানসভা ভোটে জন্য কেন্দ্রের কাছে ৮০০ কোম্পানি বাহিনী চাইল কমিশন

  • গত লোকসভা নির্বাচনে রাজ্যে মোতায়েন ছিল ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আসন্ন বিধানসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে আরও ৫১ কোম্পানি অতিরিক্ত বাহিনী কেন্দ্রের কাছে চেয়েছে কমিশন।

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন করাতে ইতিমধ্যে কোমর কষতে শুরু করেছে কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রক। আর তাদের উদ্বেগের কেন্দ্রবিন্দুতে অবশ্যই পশ্চিমবঙ্গ। রাজ্যে নির্বাচনী হিংসার ইতিহাস মাথায় রেখে এবার আর কোনও ফাঁক রাখতে চাইছে না কমিশন। তাই আগে ভাগে পশ্চিমবঙ্গের জন্য কেন্দ্রীয় বাহিনীর ব্যবস্থা করে রাখতে চাইছেন তাঁরা। সেজন্য দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক সেরেছে নির্বাচন কমিশনের আধিকারিকরা। সূত্রের খবর, সেখানে রাজ্যের জন্য ৮০০ কোম্পানি বাহিনী চেয়েছেন তাঁরা। 

গত লোকসভা নির্বাচনে রাজ্যে মোতায়েন ছিল ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আসন্ন বিধানসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে আরও ৫১ কোম্পানি অতিরিক্ত বাহিনী কেন্দ্রের কাছে চেয়েছে কমিশন। সূত্রের খবর, লোকসভা নির্বাচনের মতো পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনও হবে সাতটি পর্যায়ে। তবে তার অনেক আগেই রাজ্যে আধাসেনা মোতায়েন হবে বলে অনুমান। 

মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যে এসেছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। গত মাসেই রাজ্যের আধিকারিকদের সঙ্গে নির্বাচনী প্রস্তুতি নিয়ে প্রথম পর্যায়ের বৈঠক সেরে গিয়েছেন তিনি। বুধবার তাঁর বিভিন্ন জেলার জেলাশাসক, পুলিশ কমিশনার ও রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে আইনশৃঙ্খলা নিয়ে বৈঠকে বসার কথা। তার আগে স্বরাষ্ট্র মন্ত্রক ও কমিশনের বৈঠকে স্পষ্ট, এবারের নির্বাচনে নজির গড়তে চায় তারা। 

 

বন্ধ করুন