প্রতীকি ছবি (PTI)
প্রতীকি ছবি (PTI)

রাজ্যের ৭টি এলাকাকে করোনার হটস্পট বলে চিহ্নিত করল রাজ্য সরকার

দিন কয়েক আগেই হটস্পট চিহ্নিতকরণের কাজ শুরু করেছিল রাজ্য সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনে কোথায় কোথায় সংক্রমণ মারাত্মক আকার নিতে পারে তা ডিজিট্যাল ম্যাপে চিহ্নিতকরণের কাজ চলছিল।

গোটা দেশে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি অতটা খারাপ না হলেও আক্রান্তের সংখ্যা বাড়ছে এরাজ্যেও। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ৯১। এরই মধ্যে রাজ্যের ৭টি জায়গাকে করোনাপ্রবণ বা করোনার হটস্পট বলে চিহ্নিত করল রাজ্য সরকার।

দিন কয়েক আগেই হটস্পট চিহ্নিতকরণের কাজ শুরু করেছিল রাজ্য সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনে কোথায় কোথায় সংক্রমণ মারাত্মক আকার নিতে পারে তা ডিজিট্যাল ম্যাপে চিহ্নিতকরণের কাজ চলছিল। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে সেই ম্যাপ সাংবাদিকদের দেখান মুখ্যমন্ত্রী। তাতে কলকাতা, কালিম্পং-সহ মোট ৭টি জায়গাকে করোনাপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছে। সেগুলি হল কালিম্পং, এগরা, তেহট্ট, হাওড়া, কলকাতা, আলিপুর কম্যান্ড হাসপাতাল ও হলদিয়া।



রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সব জায়গাকে হটস্পট হিসাবে ঘোষণা করা হবে সেখানে ICMR-এর সঙ্গে যৌথ উদ্যোগে করোনার Rapid Test করবে রাজ্য। এই পরীক্ষায় সামান্য রক্তের নমুনা সংগ্রহ করে ৩০ মিনিটে কারও শরীরে করোনার উপস্থিতির ব্যাপারে মোটামুটি নিশ্চিন্ত হওয়া সম্ভব। তাছাড়া এই পরীক্ষায় খরচও অনেক কম।

(প্রতিবেদনটিতে সাম্প্রতিকতম তথ্য সংযোজন করা হয়েছে)


বন্ধ করুন