বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মনোজ মালব্যকে রাজ্য পুলিশের স্থায়ী ডিজি করা নিয়ে ছাড়পত্র দিল কেন্দ্র
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

মনোজ মালব্যকে রাজ্য পুলিশের স্থায়ী ডিজি করা নিয়ে ছাড়পত্র দিল কেন্দ্র

  • অবশেষে ছাড়পত্র দিল কেন্দ্র। মনোজ মালব্যকে স্থায়ী ডিজি করা নিয়ে আর কোনও বাধা রইল না।

অবশেষে ছাড়পত্র দিল কেন্দ্র। মনোজ মালব্যকে স্থায়ী ডিজি করা নিয়ে আর কোনও বাধা রইল না। এতদিন তিনি কার্যনির্বাহী ডিজির দায়িত্ব সমলাচ্ছিলেন। তাঁকে স্থায়ী করার বিষয়টি এতদিন কেন্দ্রের অনুমোদনের জন্য আটকে ছিল। নবান্ন সূত্রে জানা যাচ্ছে, বৃহস্পতিবার মনোজ মালব্যকে স্থায়ী ডিজি করা নিয়ে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের কাছে কেন্দ্রের ছাড়পত্র এসেছে।

মনোজ মালব্যের আগে রাজ্য পুলিশের ডিজির দায়িত্ব সামলে ছিলেন বীরেন্দ্র। ৩১ আগস্টে তাঁর কার্যকালের মেয়াদ শেষ হয়ে যায়। বীরেন্দ্রর অবসরের সময় এগিয়ে আসতেই রাজ্যের তরফে ৬টি নামের প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠানো হয়। সেই ৬টি নামের মধ্যে মনোজ মালব্য যেমন ছিলেন, তেমনি ছিলেন সুমনবালা সাহু, নীরজ নয়ন পাণ্ডে, অধীর শর্মী, গঙ্গেশ্বর সিং ও মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিক বিবেক সহায়। তখন মনোজ মালব্যকে অস্থায়ী ডিজি করা হয়েছিল। কেন্দ্রের কাছ থেকে সবুজ সংকেত না মেলায় তাকে স্থায়ী করা সম্ভব হয়নি। তবে কেন্দ্রের ছাড়পত্র পাওয়ার পর তাকে ডিজি করা নিয়ে রাজ্য সরকার দ্রুত বিজ্ঞপ্তি জারি করবে বলে নবান্ন সূত্রে খবর।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রাজ্য পুলিশের ডিজি নির্বাচনের ক্ষেত্রে সিনিয়রিটি ও কর্মজীবনের ভিত্তিতে আইপিএস অফিসারদের নামের তালিকা ইউপিএসসি-র কাছে পাঠাতে হয়। সাধারণত ৩০ বছরের বেশি আইপিএস হিসাবে কর্মজীবন এবং চাকরির মেয়াদ ন্যূনতম ছ'মাস রয়েছে, এরকম ডিজি পদমর্যাদার অফিসারদের নাম রাজ্য সরকারকে পাঠাতে হয়। সেই হিসাবে ওই ৬ অফিসারের নাম রাজ্য থেকে পাঠানো হয়েছিল।

উল্লেখ্য, ১৯৮৬ সালের আইপিএস ব্যাচের অফিসার ছিলেন মনোজ মালব্য। বেশ কয়েক বছর ধরে ডিজি, আইডিপি (‌অর্গানাইজেশন)‌–এর দায়িত্ব সামলেছেন তিনি।

বন্ধ করুন