বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Lakhsmi Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার–কন্যাশ্রীতে এবার কেন্দ্রের নজরদারি, কড়া নির্দেশ দিল রাজ্যকে

Lakhsmi Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার–কন্যাশ্রীতে এবার কেন্দ্রের নজরদারি, কড়া নির্দেশ দিল রাজ্যকে

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। ছবি সৌজন্য–এএনআই।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে তথ্য যাবে কেন্দ্রের সংশ্লিষ্ট পোর্টালে। ২০২২ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশে এক অনুষ্ঠানে বলেছিলেন, বিভিন্ন সুবিধা পাইয়ে দিয়ে ভোট কেনার সংস্কৃতি আনার চেষ্টা হচ্ছে দেশে। যা বিপজ্জনক। প্রধানমন্ত্রীর বলা সেই ‘রেওড়ি সংস্কৃতি’ ঠেকাতে এমন পদক্ষেপ করা হচ্ছে।

আবার কেন্দ্র–রাজ্যের সংঘাতের আবহ তৈরি হল। রাজ্যের সামাজিক প্রকল্পে সরাসরি হস্তক্ষেপ করতে চাইল মোদী সরকার বলে অভিযোগ। আর তা নিয়ে এখন তোলপাড় রাজ্য–রাজনীতি। কেন্দ্রীয় সরকারের এই সামাজিক প্রকল্পে হস্তক্ষেপের সিদ্ধান্ত ঘিরে বাংলার মা–বোনেরা ক্ষেপে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, মেধাশ্রী–সহ রাজ্য সরকারের একাধিক প্রকল্প চালাতে এক টাকাও দেয় না কেন্দ্রীয় সরকার। রাজ্যই প্রকল্পগুলির সম্পূর্ণ খরচ বহন করে। কিন্তু কেন্দ্রের সিদ্ধান্ত, এসব প্রকল্প খাতে রাজ্য কত টাকা খরচ করছে সেটার হিসেবও তুলে দিতে হবে নির্দিষ্ট পোর্টালে। সুতরাং রাজ্য সরকারের নিজস্ব সামাজিক প্রকল্পের উপরেও এবার সরাসরি নজরদারি চালাতে চায় নয়াদিল্লি।

কেন এমন সিদ্ধান্ত কেন্দ্রের?‌ রাজ্য সরকার দু’ধরনের প্রকল্পের আর্থিক সহায়তা সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠায়। আবার কয়েকটি প্রকল্প কেন্দ্রের আর্থিক সহায়তা পায়। তবে বহু সামাজিক সুরক্ষা প্রকল্প মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার একক উদ্যোগে চালু করেছে। খরচ জোগানো হচ্ছে রাজ্য সরকারের কোষাগার থেকে। কেন্দ্রীয় প্রকল্পগুলির হিসেব এতদিন জমা পড়ত কেন্দ্রের কাছে। তার ভিত্তিতে সংশ্লিষ্ট প্রকল্পের জন্য পরবর্তী কিস্তির টাকা অনুমোদন করে কেন্দ্র। কিন্তু যে প্রকল্পে কেন্দ্রের কোনও আর্থিক সহায়তা নেই, তার হিসেব চাওয়া সরাসরি রাজ্যের স্বাধীনতায় হস্তক্ষেপ বলেই মনে করছে নবান্ন। কেন্দ্র মনে করছে, তাদের দেওয়া টাকা রাজ্যের নিজস্ব প্রকল্পে কাজে লাগানো হচ্ছে। তাই এমন নজরদারির সিদ্ধান্ত।

ঠিক কী জানিয়েছে কেন্দ্র রাজ্যকে?‌ নবান্ন সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব প্রকল্পে উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হয়, তার যাবতীয় হিসেব ‘ডিবিটি ভারত’ নামক একটি পোর্টালে তুলে দিতে হবে রাজ্যকে। এই পোর্টালেই পৃথকভাবে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রীর মতো সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির খরচের হিসাবও নথিভুক্ত করতে হবে। আর যুক্তি হিসাবে বলা হয়েছে, হিসাব পেলে প্রকল্পগুলির জন্য রাজ্যের উপর ঋণের বোঝা কতটা বাড়তে পারে, তার একটা স্পষ্ট হিসেব পাওয়া যাবে।

ঠিক কী বলছেন রাজ্যের মন্ত্রী?‌ এই খবর প্রকাশ্যে আসতেই রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‌এটি রাজ্যের স্বাধীনতায় হস্তক্ষেপের আরও একটি নমুনা মাত্র। তবে আমরা রাজ্যের মানুষের সামাজিক সুরক্ষা যেভাবে নিশ্চিত করেছি, তা থেকে কেন্দ্রের শিক্ষা নেওয়া উচিত।’‌ নবান্ন সূত্রে খবর, সমস্ত রাজ্যকেই এই নির্দেশ পাঠানো হয়েছে। কেন্দ্রের কাছ থেকে প্রাপ্য এক লক্ষ কোটি টাকা না পাওয়ায় রাজ্যের উপর আর্থিক চাপ রয়েছে। এই আবহে ডিবিটি সংক্রান্ত একটি পোর্টাল তৈরি করছে রাজ্য সরকার। তার মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তথ্য যাবে কেন্দ্রের সংশ্লিষ্ট পোর্টালে। উল্লেখ্য, ২০২২ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশে এক অনুষ্ঠানে বলেছিলেন, বিভিন্ন সুবিধা পাইয়ে দিয়ে ভোট কেনার সংস্কৃতি আনার চেষ্টা হচ্ছে দেশে। যা বিপজ্জনক। প্রধানমন্ত্রীর বলা সেই ‘রেওড়ি সংস্কৃতি’ ঠেকাতে এখন এমন পদক্ষেপ করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক বিজেপির ‘দ্বিতীয় বিকল্প’ তৃণমূল কংগ্রেস, নতুন লাইনে পুরনো ছন্দে হাঁটল বামফ্রন্ট ‘‌পানীয় জলের অপচয় করা ঠিক নয়’‌, মাসিক অধিবেশনে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র ১২ বছর পর বৃষ রাশিতে বৃহস্পতির প্রবেশ, ৩ রাশির জীবনে আসছে সুখ সমৃদ্ধির জোয়ার রাত থেকেই উত্তপ্ত কোচবিহার, সকালে দিনহাটায় মার খেলেন তৃণমূলের ব্লক সভাপতি ফুলবাড়িতে পুড়ল বিজেপির অফিস, তুফানগঞ্জে তৃণমূলের অস্থায়ী কার্যালয়ে আগুন IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে ভোট মিটলেই বিয়ে তৃণমূলের দেবাংশুর? প্রেমিকার সত্যি ফাঁস করলেন ‘খেলা হবে’র জনক খিদে পেত না,রাতে ঘুম হত না,ওজন কমে যাচ্ছিল- অবসাদের কারণেই ৩১ বছরেই অবসর নেন মেগ প্রেমের দিক থেকে কাদের জন্য আজকের দিনটি ভালো নয়? দেখুন আজকের প্রেম রাশিফল

Latest IPL News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.