বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > GST Rupees: এবার জিএসটি ক্ষতিপুরণের টাকা পেল রাজ্য, কত কোটি কেন্দ্র থেকে এল?‌

GST Rupees: এবার জিএসটি ক্ষতিপুরণের টাকা পেল রাজ্য, কত কোটি কেন্দ্র থেকে এল?‌

নরেন্দ্র মোদী, মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। এই তিন দফায় টাকা মেলায় কাজ জোরকদমে শুরু হয়েছে। কিন্তু যা নিয়ে এত আন্দোলন সেই একশো দিনের টাকা কেন্দ্রীয় সরকার এখনও দেয়নি। এমনকী কবে নাগাদ তা পাওয়া যাবে তা জানা যায়নি। যদিও আগামী ৫ ডিসেম্বর মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের পর জট কাটতে পারে বলে মনে করা হচ্ছে।

শুরুটা হয়েছিল প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার টাকা পাঠানোর মধ্য দিয়ে। তার কয়েকদিন পরেই আসে প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা। এবার এল জিএসটি ক্ষতিপূরণ বাবদ প্রাপ্য পাওনা। যা নিয়ে কয়েকদিন আগেই সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুতরাং কেন্দ্রীয় সরকার চাপে পড়ে একের পর এক টাকা দিতে শুরু করেছে। মুখ্যমন্ত্রীর অর্থ উপদেষ্টা অমিত মিত্র কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠিও লেখেন জিএসটির বকেয়া টাকার দাবিতে। এবার ‘জিএসটি ক্ষতিপূরণ’ বাবদ ৮১৪ কোটি টাকা মিলল।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ রাজ্যের বহু কোটি টাকা পাওনা কেন্দ্র দিচ্ছে না বলে অভিযোগ করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহে কেন্দ্রীয় অর্থমন্ত্রক রাজ্যগুলিকে জিএসটি বাবদ বকেয়া টাকা দিতে শুরু করেছে। চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত জিএসটি বাবদ বকেয়া টাকা দেওয়া হয়েছে। সেই খাতেই ৮১৪ কোটি টাকা রাজ্যকে দিয়েছে কেন্দ্র বলে নবান্ন সূত্রে খবর।

কবে মিলবে একশো দিনের টাকা?‌ বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে এই তিন দফায় টাকা মেলায় কাজ জোরকদমে শুরু হয়েছে। কিন্তু যা নিয়ে এত আন্দোলন সেই একশো দিনের টাকা কেন্দ্রীয় সরকার এখনও দেয়নি। এমনকী কবে নাগাদ তা পাওয়া যাবে তা জানা যায়নি। যদিও আগামী ৫ ডিসেম্বর মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের পর জট কাটতে পারে বলে মনে করা হচ্ছে। ২০২১–২২ অর্থবর্ষে ১০০ দিনের কাজের বাবদ ৬৭৫০ কোটি টাকা কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য। তাই মুখ‌্যমন্ত্রী এবার সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর প্রস্তাব দিয়েছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ এদিন সংবিধান দিবস উপলক্ষ্যে বিধানসভায় বক্তব‌্য রাখেন মুখ‌্যমন্ত্রী। সেখানেই তিনি বলেন, ‘গঙ্গা–পদ্মার ভাঙনের টাকা দিচ্ছে না কেন্দ্র। বহুদিন ধরে ঘাটাল মাস্টারপ্ল‌্যান পড়ে আছে! অল পলিটিক‌্যাল পার্টির প্রতিনিধিদের নিয়ে দিল্লিতে প্রতিনিধিদল যাক। স্পিকারকে এমন প্রস্তাব দিচ্ছি।’ এই প্রতিনিধিদল নয়াদিল্লিতে গিয়ে একাধিক কেন্দ্রীয় মন্ত্রীদের কাছে বাংলার হয়ে দরবার করবেন। এমনকী তাঁরা প্রধানমন্ত্রীর কাছে যাবেন বলেও মুখ‌্যমন্ত্রী জানান।

বাংলার মুখ খবর

Latest News

অজি সফরে রোহিতরা বক্সিং-ডে টেস্ট খেলবেন মেলবোর্নে, বর্ডার-গাভাসকর ট্রফির সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.