বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Road accident in Bengal: পথ দুর্ঘটনা বেড়েছে বাংলায়, গোটা দেশের মধ্যে কত নম্বরে রাজ্য?

Road accident in Bengal: পথ দুর্ঘটনা বেড়েছে বাংলায়, গোটা দেশের মধ্যে কত নম্বরে রাজ্য?

পথ দুর্ঘটনায় কত মৃত্যু? প্রতীকী ছবি

পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। তা সত্ত্বেও পথ দুর্ঘটনা বাড়ায় উদ্বিগ্ন রাজ্যের পরিবহণ দফতর। তবে পথ দুর্ঘটনায় পশ্চিমবঙ্গ গোটা দেশের মধ্যে ১১ নম্বরে রয়েছে। পথ দুর্ঘটনার নিরিখে শীর্ষে রয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশ এবং দুই নম্বরে রয়েছে তামিলনাড়ু।

পথ দুর্ঘটনা নিয়ে বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক। তাতে উদ্বেগজনক চিত্র ধরা পড়েছে।  রিপোর্ট অনুযায়ী, গোটা দেশে ২০২২ সালে ৪,৬১,৩১২টি পথ দুর্ঘটনা ঘটেছে। যার মধ্যে মৃত্যু হয়েছে ১,৬৮,৪৯১ জনের। পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে পথ দুর্ঘটনা অন্যান্য বছরগুলি তুলনায় ১১.৯ শতাংশ বেড়েছে এবং প্রাণহানির ঘটনা বেড়েছে ৯.৪ শতাংশ। তাছাড়া আহতের সংখ্যাও ১৫.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যান্য রাজ্যগুলির মতো পশ্চিমবঙ্গেও পথ দুর্ঘটনা বেড়েছে।

আরও পড়ুন: বাস–গাড়ির মুখোমুখি সংঘর্ষ, চার পর্যটকের একসঙ্গে মৃত্যু, দিঘার পথে পথ দুর্ঘটনা

পরিবহণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এ রাজ্যে পথ দুর্ঘটনা অনেকটাই বেড়েছে। রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গে ২০১৮ সালে রাজ্যে ১২,৭০৫টি পথ দুর্ঘটনা ঘটেছিল। ২০১৯ সালে ১২,৬৫৮টি, ২০২০ সালে ১০,৮৬৩টি, ২০২১ সালে ১১,৯৩৭টি এবং ২০২২ সালে ১৩,৬৮৬টি পথ দুর্ঘটনা ঘটেছে। অর্থাৎ ২০২২ সালে রাজ্যে পূর্বের বছরগুলির তুলনায় ১৭৪৯টি বেশি পথ দুর্ঘটনা ঘটেছে। উল্লেখ্য, পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। তা সত্ত্বেও পথ দুর্ঘটনা বাড়ায় উদ্বিগ্ন রাজ্যের পরিবহণ দফতর। তবে পথ দুর্ঘটনায় পশ্চিমবঙ্গ গোটা দেশের মধ্যে ১১ নম্বরে রয়েছে। পথ দুর্ঘটনার নিরিখে শীর্ষে রয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশ এবং দুই নম্বরে রয়েছে তামিলনাড়ু। রিপোর্ট অনুযায়ী, দেশের ১০টি সর্বাধিক দুর্ঘটনাপ্রবণ রাজ্য হল উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র, রাজস্থান, তেলেঙ্গানা, অন্ধপ্রদেশ এবং গুজরাট।

প্রসঙ্গত, ২০২২ সালে গোটা দেশে পথ দুর্ঘটনার ফলে যে মৃত্যু ঘটনা ঘটেছে প্রতিদিনের নিরিখে সেই সংখ্যাটা হল ৪৪২ জন। আর মিনিটের হিসেবে ধরতে গেলে প্রতি ৩ মিনিটে গোটা দেশে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে একজনের! সড়ক নিরাপত্তা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কী কারণে দুর্ঘটনা ঘটছে তা জানতে পারলেই এই সমস্যার সমাধান করা যাবে। ফ্রান্সের মতো দেশেও পথ দুর্ঘটনায় প্রাণহানি ঘটত। সে ক্ষেত্রে তারা এই সংখ্যা কমিয়ে আনতে সফল হয়েছে। ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশেও সেই কারণগুলি খুঁজে বার করতে হবে। তবেই পথ দুর্ঘটনা কমানো যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী? এজেন্টদের ফাঁদে পড়ে রাশিয়ায় যুদ্ধে লড়তে হচ্ছে বহু ভারতীয়কে! সরব ওয়েইসি ৪৯-এ পা রাজের, 'বাবলি' শুভশ্রী কী উপহার দিলেন বেটার হাফকে? প্রেমিকের অনুরোধে লিঙ্গ পরিবর্তন করে প্রেমে প্রত্যাখ্যাত! পুলিশের দ্বারস্থ যুবক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.