বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 100 Days Job: একশো দিনের কাজ নিয়ে রাজ্যকে আবার চিঠি কেন্দ্রের, টাকা মিলবে কবে?‌

100 Days Job: একশো দিনের কাজ নিয়ে রাজ্যকে আবার চিঠি কেন্দ্রের, টাকা মিলবে কবে?‌

১০০ দিনের কাজ

কেন্দ্রীয় সরকার ইচ্ছে করেই রাজ্যের টাকা আটকে রেখে টালবাহানা করছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। এই অভিযোগের নেপথ্যে রয়েছে ১০০ দিনের কাজ নিয়ে রাজ্যকে আবার চিঠি দিয়েছে কেন্দ্র। বেশ কয়েকটি ইস্যু তুলে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। ভুয়ো কাজের নতুন করে ৪২.৮৩ লক্ষ টাকা উদ্ধারের টার্গেট নিয়েছিল রাজ্য।

ঝাড়গ্রাম থেকে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারের সেই ক্ষোভের নেপথ্যে যে কেন্দ্রীয় সরকারের নয়া চিঠি সেটা এবার জানা গেল। কেন্দ্রীয় সরকার ইচ্ছে করেই রাজ্যের টাকা আটকে রেখে টালবাহানা করছে বলে অভিযোগ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। এই অভিযোগের নেপথ্যে রয়েছে ১০০ দিনের কাজ নিয়ে রাজ্যকে আবার চিঠি দিয়েছে কেন্দ্র। এমনকী বেশ কয়েকটি ইস্যু তুলে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। ফলে টাকা পাওয়া এখনও ঝুলেই রইল।

ঠিক কী করেছে কেন্দ্রীয় সরকার?‌ সূত্রের খবর, আবার একবার ‘ভুয়ো’ কাজের টাকা উদ্ধারে জোর দিয়ে রিপোর্ট পাঠাতে বলেছে নরেন্দ্র মোদীর সরকার। রাজ্যে আসা কেন্দ্রীয় দলের রিপোর্ট অনুযায়ী কী পদক্ষেপ নেওয়া হয়েছে?‌ তা আবার একবার নতুন করে জানতে চাইল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। এই নিয়ে নবান্নে চিঠি পাঠানো হয়েছে। তাহলে রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর সঙ্গে বৈঠক করে কী লাভ হল?‌ উঠছে প্রশ্ন।

ঠিক কী চিঠি পাঠাল কেন্দ্র?‌ নবান্ন সূত্রে খবর, গত ৩ নভেম্বর রাজ্যকে চিঠি পাঠিয়েছিল কেন্দ্র। তাতে সাতটি বিষয় উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে ভুয়ো কাজের টাকা উদ্ধার না হলে নতুন করে কাজের বরাদ্দ দেওয়া হবে না বলেও সেখানে উল্লেখ করা হয়। এমনকী গত জুলাই–অগস্ট মাসে আসা কেন্দ্রীয় দল যে ১৫টি জেলায় গিয়েছিলেন, সেই জেলাগুলিকে ফের ১৪ নভেম্বরের মধ্যে ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ দিতে বলা হয়েছিল। সেই রিপোর্ট ইতিমধ্যে গ্রামোন্নয়ন দফতরে এসে পৌঁছেছে। যার বিস্তারিত রিপোর্ট আজ, বুধবার কেন্দ্রকে পাঠানো হবে।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ মঙ্গলবার ঝাড়গ্রামে বিরসা মুন্ডার জন্মদিবস উদযাপন করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌একশো দিনের কাজের টাকা কেন্দ্রীয় সরকার দিচ্ছে না। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এসেছিলাম। তার পরও মেলেনি টাকা। এবার কি পায়ে ধরতে হবে?‌ মানুষের পকেট কেটে টাকা নিয়ে যাচ্ছে। আর গরিব মানুষের টাকা দিচ্ছে না। এটা মানুষের প্রাপ্য টাকা। এটা কারও দয়ার টাকা নয়, রাজ্যের প্রাপ্য। রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না কেন্দ্র। বাধ্যতামূলক সত্ত্বেও টাকা দিচ্ছে না কেন্দ্র। একশো দিনের কাজের টাকা দিতে হবে, নইলে গদি ছাড়তে হবে।’‌ উল্লেখ্য, ভুয়ো কাজের দরুণ নতুন করে ৪২.৮৩ লক্ষ টাকা উদ্ধারের টার্গেট নিয়েছিল রাজ্য। যার মধ্যে অক্টোবর মাসেই উদ্ধার হয়েছিল ১৫.৫০ লক্ষ টাকা। গত ১৫ দিনে উদ্ধার হওয়া টাকা অনেকটা বেড়েছে। যা বিস্তারিত কেন্দ্রকে জানাতে চলেছে রাজ্য।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 1 ওভার শেষে West Indies-র স্কোর 5/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.