বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভুয়ো টিকাকরণ শিবির নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যকে চিঠি কেন্দ্রের
ভুয়ো টিকাকাণ্ডে ধৃত দেবাঞ্জন দেব
ভুয়ো টিকাকাণ্ডে ধৃত দেবাঞ্জন দেব

ভুয়ো টিকাকরণ শিবির নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যকে চিঠি কেন্দ্রের

  • তিনি লিখেছেন, করোনার টিকাকরণের ক্ষেত্রে কোউইন অ্যাপে নথিভুক্তিকরণ বাধ্যতামূল। টিকাকরণের পর সার্টিফিকেট প্রদানও বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এই প্রক্রিয়া নিশ্চিতভাবে পালিত না হলে ভুয়ো টিকাকরণের সম্ভাবনা থেকেই যায়।

ভুয়ো টিকাকাণ্ডে রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে রিপোর্ট তলব করল কেন্দ্র। বুধবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে লেখা এক চিঠিতে ওই ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে তা জানিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে অনুরোধ করা হয়েছে। সঙ্গে রাজ্যে করোনার টিকাকরণে কোউইন অ্যাপে নথিভুক্তিকরণ বাধ্যতামূলক করতে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ লিখেছেন, পশ্চিমবঙ্গে ভুয়ো টিকাকরণ ক্যাম্প চলছে বলে চিঠি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এমনকী তাতে কসবা এলাকায় এরকম ক্যাম্পের আয়োজন হচ্ছে বলেও উল্লেখ রয়েছে।

সঙ্গে তিনি লিখেছেন, করোনার টিকাকরণের ক্ষেত্রে কোউইন অ্যাপে নথিভুক্তিকরণ বাধ্যতামূল। টিকাকরণের পর সার্টিফিকেট প্রদানও বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এই প্রক্রিয়া নিশ্চিতভাবে পালিত না হলে ভুয়ো টিকাকরণের সম্ভাবনা থেকেই যায়। আর তাতে কার শরীরে টিকার নামে কী ইনজেকশন দেওয়া হচ্ছে তা খুঁজে বার করাও দুষ্কর।

তিনি লেখেন, ‘করোনার টিকাকরণে কোউইন অ্যাপে নথিভুক্তিকরণ বাধ্যতামূলক করুক রাজ্য। সঙ্গে ভুয়ো টিকাকরণের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা উচিত। এব্যাপারে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দেওয়ার অনুরোধ রইল।’

ভুয়ো টিকাকরণ শিবিরের খোঁজ মেলায় ইতিমধ্যে মুখ পুড়েছে রাজ্য সরকারের। কেন্দ্রের কোউইন অ্যাপকে পাশ কাটিয়ে টিকাকরণে জোর দিয়েছিল রাজ্য সরকার। ভুয়ো টিকাকরণ শিবির ধরা পড়ার পরেই ড্যামেজ কন্ট্রোলে নেমেছে গোটা প্রশাসন।

 

বন্ধ করুন